কুমার পাড়ার নারী নওশাবা! (ছবি)

শারদীয় দুর্গাপূজা উৎসবকে ঘিরে দেশজুড়ে পূজামণ্ডপ ঘিরে চলছে জমকালো সব আয়োজন। বসে নেই দেশের শিল্পীরাও। প্রকাশ হচ্ছে গানচিত্র, প্রচার হচ্ছে বিশেষ নাটক; সঙ্গে তারকাদের সাজ-পোশাকের বাহার তো চলছেই। 

তবে এতসব আয়োজনের ভিড়ে অভিনেত্রী কাজী নওশাবা আহমেদ নিজেকে প্রকাশ করলেন একেবারে ভিন্ন আদলে। যার মাধ্যমে তিনি সবার সামনে তুলে ধরলেন সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে সম্ভবত সবচেয়ে অবহেলিত কুমার সম্প্রদায়কে।

নাজমুল হোসাইনের ফ্রেমে নওশাবা নিজেকে দাবি করলেন একজন কুমারপাড়ার নারী হিসেবে। যেখানে অভিনেত্রীকে পাওয়া গেছে মাটির তৈরি তৈজসপত্রের মাঝে কুমারপাড়ার আনন্দ-সুখ-বেদনার গল্পে।  

এই ফটো স্টোরি সম্পর্কে নওশাবা বলেন, ‌‘কুমারপাড়ার নারীরা, যারা এখনও পায়ে হাঁটে বা ভ্যানে চড়ে, সাঁকো দিয়ে পার হয় কিংবা নৌকাতে পারাপার হয়। যারা সারা দিন সাংসারিক কাজের বাইরেও জীবিকার জন্য দিনের বড় একটি অংশ নিজের উঠানে মাটির জিনিস বানায়। এই মানুষগুলোই দুর্গাকে প্রতিনিয়ত তাদের ভেতরে লালন করে চলেন। আমরা মনে করি, ওরাই প্রকৃত দুর্গা ওরাই অশুভের যম। মূলত তারই প্রতিচ্ছবি তুলে ধরার চেষ্টা করেছি এই আয়োজনে। জানি না কতটুকু ভালো বা মন্দ হয়েছে। তবে আমি কৃতজ্ঞতা জানাই ছবিয়াল নাজমুল হোসাইনের প্রতি।’

নওশাবার এই ফটো অ্যালবামটি সোশাল হ্যান্ডেলে প্রকাশ হয়েছে মঙ্গলবার (৪ অক্টোবর) দুর্গাপূজার নবমীতে।