দেশের প্রথম টেলিছবি দিয়ে শুরু হ‌ুমায়ূন জন্মোৎসব

নন্দিত সাহিত্যিক-নির্মাতা হ‌ুমায়ূন আহমেদের ৭৪তম জন্মদিন ১৩ নভেম্বর। দিনটিকে ঘিরে গেলো ক’বছর ধরে বিশেষ আয়োজন করে আসছে বেসরকারি টিভি চ্যানেল আই।

তবে এবারের আয়োজনটির শুরু হচ্ছে খানিক ব্যতিক্রম আর বিস্তর আবহে। টিভি পর্দায় উৎসবটি চলবে মাসব্যাপী। আর শুরুটা হচ্ছে বাংলাদেশের প্রথম টেলিছবি ‘নিতু তোমাকে ভালোবাসি’ দিয়ে। বিষয়টি নিশ্চিত করেন চ্যানেল আইর গণসংযোগ কর্মকর্তা হাবিবুল হুদা পিটু।

তিনি জানান, চ্যানেল আই নভেম্বরজুড়ে পালন করবে হ‌ুমায়ূন আহমেদ দিবস। এ উপলক্ষে প্রতি বুধবার ও শুক্রবার প্রচার হচ্ছে তারই নির্মিত টেলিছবিগুলো। আর সপ্তাহের অন্যান্য দিন প্রচার হচ্ছে হ‌ুমায়ূন আহমেদের চলচ্চিত্রসমূহ। 

উৎসবের শুরুটা হচ্ছে ২ নভেম্বর। এদিন বেলা ৩টা ৫ মিনিট থেকে প্রচার হবে বাংলাদেশের প্রথম টেলিছবি হ‌ুমায়ূন আহমেদের ‘নিতু তোমাকে ভালোবাসি’। এতে অভিনয় করেছেন জাহিদ হাসান, শমী কায়সার, মাহফুজ আহমেদ প্রমুখ।

টেলিছবি ও সিনেমাগুলো প্রচার হবে যথাক্রমে প্রতি শনি থেকে মঙ্গলবার বিকাল ৩টা ৫ মিনিটে ও বৃহস্পতিবার বিকাল ৩টা ৩০ মিনিটে। সূচিটি এমন- ৯ নভেম্বর ‘বৃক্ষ মানব’, ১৬ নভেম্বর ‘গৃহসুখ প্রাইভেট লিমিটেড’, ২৩ নভেম্বর ‘রূপালী রাত্রি’ এবং ৩০ নভেম্বর প্রচার হবে ‘লীলাবতী’। 

কর্তৃপক্ষ জানায়, পর্দার আয়োজনের বাইরে ১৩ নভেম্বর চ্যানেল আই প্রাঙ্গণে থাকছে যথারীতি ‘হিমু মেলা’। এটি পরিচালনা করবেন আমীরুল ইসলাম। মেলাটি সরাসরি সম্প্রচার করা হবে টিভি পর্দায়।

হ‌ুমায়ূন আহমেদের জন্ম নেত্রকোনার কুতুবপুরে, ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। ২০১২ সালের ১৯ জুলাই তিনি দেহ ত্যাগ করেন।