সর্বকালের সেরার তালিকায় লতা, আইইউ, জাংকুকসহ আরও যারা আছেন…

পৃথিবীর সর্বকালের সেরা সংগীতশিল্পীর একটি তালিকা প্রস্তুত করেছে বিখ্যাত মার্কিন সাময়িকী ‘রোলিং স্টোন’। সেখানে বিশ্বের বিভিন্ন দেশের ২০০ জন শিল্পীর নাম রয়েছে। এর মধ্যে সবার ওপরে রয়েছেন মার্কিন গায়িকা অ্যারেথা ফ্রাঙ্কলিন। যিনি পঞ্চাশের দশক থেকে গেলো দশক অব্দি সক্রিয় ছিলেন।

বিশেষ এই তালিকায় একমাত্র ভারতীয় হিসেবে আছেন প্রয়াত গায়িকা লতা মঙ্গেশকর। উপমহাদেশের কিংবদন্তি এই শিল্পী রয়েছেন ৮৪তম স্থানে। এছাড়া পাকিস্তানের বিখ্যাত কাওয়ালি শিল্পী নুসরাত ফতেহ আলী খান আছেন ৯১তম স্থানে।

দক্ষিণ কোরিয়ার তরুণ শিল্পীরাও জায়গা করে নিয়েছেন সর্বকালের সেরার তালিকায়। ১৩৫তম স্থান দখল করেছেন লি জি-ইউন; যিনি সবার কাছে আইইউ নামে পরিচিত। এছাড়া কে-পপ ব্যান্ড ‘বিটিএস’র সর্বকনিষ্ঠ সদস্য জাংকুক রয়েছেন ১৯১তম স্থানে।

রোলিং স্টোনের করা ২০০ জনের এই তালিকায় প্রথম ২০-এ আছেন যারা:

অ্যারেথা ফ্রাঙ্কলিন, হোয়াইটনি হস্টন, স্যাম কুকি, বিলি হলিডে, মারিয়া ক্যারে, রে চার্লস, স্টিভ ওয়ান্ডার, বিয়ন্সে, ওটিস রেডিং, আল গ্রিন, লিটল রিচার্ড, জন লেনন, প্যাটসি ক্লাইন, ফ্রেডি মার্কারি, বব ডিলান, প্রিন্স, এলভিস প্রিসলি, সেলিয়া ক্রুজ, ফ্রাঙ্ক সিনাত্রা ও মারভিন গায়।

এছাড়া বিখ্যাত শিল্পীদের মধ্যে আরও যারা তালিকায় জায়গা পেয়েছেন: অ্যাডেলে (২২), ডেভিড বোউই (৩২), আরিয়ানা গ্রান্দে (৪৩), লেডি গাগা (৫৮), রিয়ানা (৬৮), মাইকেল জ্যাকসন (৮৬), বব মার্লে (৯৮), এল্টন জন (১০০), টেইলর সুইফট (১০২) ও বিলি আইলিশ (১৯৮)।

এদিকে সর্বকালের সেরার তালিকায় সেলিন ডিয়নকে না পেয়ে মনঃক্ষুণ্ণ হয়েছে তার ভক্তদের। ‘টাইটানিক’র সেই বিখ্যাত গান ‘মাই হার্ট উইল গো অন’ যার কণ্ঠে পৃথিবী জয় করেছে, যিনি আরও অসংখ্য গানে কোটি কোটি শ্রোতাকে মাতিয়েছেন, তিনি সেরাদের তালিকায় থাকবেন না, এটা একপ্রকার অবিশ্বাস্যই বটে। এজন্য অনেকে এই তালিকাকে দ্রুত প্রত্যাহারের দাবি তুলেছেন।

প্রসঙ্গত, গেলো বছরের ৬ ফেব্রুয়ারি ৯২ বছর বয়সে মারা যান লতা মঙ্গেশকর। ১৯৪২ সাল থেকে পেশাদার সংগীতশিল্পী হিসেবে কাজ করেছিলেন। তাকে ভারতের ‘কুইন অব মেলোডি’, ‘নাইটিঙ্গেল অব ইন্ডিয়া’ ইত্যাদি উপাধি দেওয়া হয়েছে। ৩৬টি ভাষায় গান গেয়েছিলেন লতা। জিতেছেন ভারত ও আন্তর্জাতিক অঙ্গনের বহু পুরস্কার।

সূত্র: হিন্দুস্তান টাইমস