গ্র্যামি অ্যাওয়ার্ডে বাংলাদেশের জোহাদ




গ্র্যামি অনুষ্ঠানে জোহাদছোট্ট একটা ফর্দ আপনার হাতে ধরিয়ে দেওয়া হলো। সেখানে লেখা টেইলর সুইফট, অ্যাডেলে, জাস্টিন বিবার, লেডি গাগা, জোহাদ প্রমুখ! তালিকা দেখে ‌মৃদু ধরনের ধাক্কা খেলেন, নাকি একেবারে প্রপাত ধরণিতল হওয়ার জোগাড়?
জোহাদ নামটা ঠিকই আছে। তিনি বাংলাদেশের নেমেসিস ব্যান্ডের জোহাদ। অংশ নিয়েছিলেন সোমবার রাতে শেষ হওয়া বিশ্বসংগীতের অন্যতম সেরা আসর ৫৮তম গ্র্যামি পুরস্কারে। গতকাল রাতে সেখানে উপস্থিত বিশ্ব মহারথীদের সঙ্গে একই সারিতে বসেছিলেন তিনি। 
উপভোগ করেছেন পুরো আয়োজন। তবে কোনও পরিবেশনায় অংশ নেওয়ার সুযোগ ছিল না। তিনি শুধু অতিথি হিসেবে এ আয়োজনে সামিল হওয়ার আমন্ত্রণ পেয়েছেন। মূলত বাংলাদেশের অডিও প্রযোজনা প্রতিষ্ঠান কাইনেটিক মিউজিক এতে আমন্ত্রণ পায়। তাদের তরথ থেকে একজন শিল্পী হিসেবে জোহাদ এতে অংশ নেন।
বিষয়টি বাংলা ট্রিবিউনকে নিশ্চিত করেছেন কাইনেটিক মিউজিকের জনসংযোগবিষয়ক পরিচালক ও পাওয়ারসার্চ ব্যান্ডের গায়ক জামশেদ। জানান, পুরো আয়োজনে ছিলেন জোহাদ। 
তার ভাষ্য, ‘আমরা দীর্ঘদিন ধরে বিপণনের আন্তর্জাতিক প্ল্যাটফর্ম আইটিউনস, গুগুল, অ্যামাজনের মতো প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছি। আন্তর্জাতিকভাবে আমাদের দেশের গান আরও প্রসারের জন্য আমরা গ্র্যামি একাডেমির সদস্য পদের জন্য আবেদন করি। তারা আমাদের বিভিন্ন কার্যক্রম খতিয়ে দেখে। প্রায় একবছর পর সম্প্রতি আমরা তাদের সদস্য পদ পাই। তাদের সদস্য হিসেবেই এবারের ৫৮তম আয়োজনে অংশ নিয়েছি। জোহাদ ছাড়াও কাইনেটিক মিউজিকের আরও তিন কর্মকর্তা এ আসরে অংশ নিয়েছেন।’
জোহাদের অংশ নেওয়া সম্পর্কে তিনি যোগ করলেন, ‘আমরা নেমেসিস ব্যান্ডের অনলাইন ডিস্ট্রিবিউটর। তাদের গানগুলো বিপণন করে থাকি। যেহেতু এমন সম্মানজনক আয়োজনে শিল্পী যাওয়ার সুযোগ আছে তাই তাকে আমন্ত্রণ জানানো হয়। তিনি কোনও পরিবেশনায় অংশ নেননি। তবে সেখানকার অভিজ্ঞতা খুব গুরুত্বপূর্ণ। পশ্চিমা বিশ্বের মিউজিকের কৌশল ও কার্যক্রমের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ হবে বলে আমি মনে করি। এই আয়োজনে বামবার সভাপতি ও মাইলস ব্যান্ডের অন্যতম সদস্য হামিন আহমেদেরও যাওয়ার কথা ছিল। কিন্তু বিশেষ কারণে তিনি অংশ নিতে পারেননি।’
 জানা গেল, বুধবার গ্র্যামি পুরস্কারের ডিনারেও অংশ নেবেন জোহাদ। আগামী সপ্তাহে দেশে ফিরবেন তিনি।
এদিকে পুরস্কারের এ রাতে বরাবরের মতোই এবারও অনেকেই পেয়েছেন একাধিক পুরস্কার। যেমন অ্যালাবামা শেকস পুরস্কার পেয়েছেন তিনটি ক্যাটাগোরিতে।
তবে এবারের গ্র্যামিতে সবচেয়ে বেশি শিরোপা ঘরে নিয়ে যাওয়ার রেকর্ড করেছেন র‍্যাপার কেনড্রিক লামার। তিনি পেয়েছেন মোট পাঁচটি পুরস্কার। সর্বাধিক ১১টি মনোনয়ন নিয়ে এগিয়ে ছিলেন, পুরস্কারজয়েও এগিয়ে থাকলেন মার্কিন র‌্যাপার কেন্ড্রিক লামার। বিশ্বসংগীতের সবচেয়ে মর্যাদাসম্পন্ন আসর গ্র্যামি অ্যাওয়ার্ডসে একাই পাঁচটি পুরস্কার জিতেছেন তিনি।
জাঁকজমকপূর্ণ এই উৎসবে সংগীত পরিবেশন করেছেন সেরা অ্যালবামের পুরস্কার পাওয়া টেইলর সুইফট। তিনি ছাড়াও অ্যাডেলে, জাস্টিন বিবার, লেডি গাগাসহ অনেকেই গেয়েছেন মঞ্চ আলো করে। লস অ্যাঞ্জেলসে গ্র্যামি পুরস্কার বিতরণীর আগে জোহাদ


/এম/