X
সোমবার, ২০ মে ২০২৪
৫ জ্যৈষ্ঠ ১৪৩১

কলিম শরাফীর জন্মশতবার্ষিকীতে শর্মিলার অ্যালবাম

বিনোদন রিপোর্ট
০৮ মে ২০২৪, ১৮:০৯আপডেট : ০৮ মে ২০২৪, ১৮:০৯

কিংবদন্তি শিল্পী-সংগঠক কলিম শরাফীর জন্মশতবার্ষিকী আজ (৮ মে)। ১৯২৪ সালের এই দিনে পশ্চিমবঙ্গের বীরভূম জেলার সিউড়ি সদর মহকুমার অন্তর্গত খয়রাদিহি গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার শততম জন্মদিনে শহরজুড়ে নানা আয়োজন চলছে। তবে দিবসটিকে একটু আলাদা করেন দিলেন তারই যোগ্য শিক্ষার্থী-শিষ্য শর্মিলা চক্রবর্ত্তী।

গুরুর শততম জন্মদিন ঘিরে শর্মিলা প্রকাশ করলেন ১০ গানের একটি বিশেষ রবীন্দ্রসংগীতের সিডি অ্যালবাম। ‘চির সুন্দর’ নামের এই অ্যালবামের সংগীতায়োজন করেছেন কলকাতার রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সাবেক বিভাগীয় প্রধান অগ্নিভ বন্দ্যোপাধ্যায়। ভাষ্য পাঠে রয়েছেন সুকুমার ঘোষ। ৬ মে গানগুলোর সিডি তৈরি ও ডিজিটাল মাধ্যমে প্রকাশ করেছে ক্রিস্টি ক্রিয়েশন।

শিল্পী শর্মিলা চক্রবর্ত্তীর জন্ম ফরিদপুরে, মামাবাড়ি। এ বাড়ির সবাই কমবেশি গান-বাজনার চর্চা করতেন। ফলে স্বাভাবিক ভাবেই মায়ের কাছেই সংগীতের প্রথম হাতেখড়ি। তবে প্রথম জীবনে যার কাছে সঙ্গীতের শিক্ষাজীবন শুরু হয়েছিল তিনি হলেন বড়মামা সংগীতগুরু শ্রী করুণাময় অধিকারী। এরপর পড়ালেখা, বিয়ে, সংসার এবং সর্বোপরি উদাসীনতার কারণে গান থেকে দূরে সরে যান শর্মিলা। দীর্ঘ বিরতির পরে ঢাকার ‘সংগীত ভবন’-এ ভর্তি হয়ে আবার গানের জগতে ফিরে আসেন তিনি।

শর্মিলার ভাষায়, ‘মাঝে বিরতির পর সংগীত ভবনে ফেরার মধ্য দিয়ে আমার জীবনের নতুন বাঁক খুঁজে পাই। যার মাধ্যমে সংগীতকে জীবনের অবিচ্ছেদ্য অংশ করতে পেরেছি। এই প্রতিষ্ঠানের অধ্যক্ষ ছিলেন সর্বজন শ্রদ্ধেয় কিংবদন্তি কলিম শরাফী। জীবনের যে কোনও পরিস্থিতিতে রবীন্দ্রনাথকে অবলম্বন করে যে এগিয়ে যাওয়া যায়, সে শিক্ষা ওনার কাছ থেকেই পাওয়া। সেই শিক্ষার শ্রদ্ধাঞ্জলি হিসেবেই আমার এই অ্যালবাম।’ 

‘চির সুন্দর’ অ্যালবামের প্রচ্ছদ ‘চির সুন্দর’ অ্যালবামের গানগুলো হলো- হৃদয়নন্দনবনে নিভৃত এ নিকেতনে, তুমি যে চেয়ে আছো, তোমার আমার এই বিরহের, দৈবে তুমি কখন, পুষ্প বনে পুষ্প নাহি, আমার না বলা বাণীর, আমারে ডাক দিলো কে,বাহির পথে বিবাগী হিয়া, দিনশেষের রাঙা মুকুল এবং ওই যের তরী দিলো খুলে।

শর্মিলা চক্রবর্ত্তী বাংলাদেশ টেলিভিশনের একজন তালিকাভুক্ত শিল্পী এবং বাংলাদেশ রবীন্দ্রসংগীত শিল্পী সংস্থার নির্বাহী কমিটির সদস্য। পেশাগত জীবনে তিনি অধ্যাপনার সাথে যুক্ত। শর্মিলা চক্রবর্ত্তী লেখালেখির সাথেও যুক্ত। ২০১৪ সালে বইমেলায় প্রান্ত প্রকাশন থেকে এসেছে ‘হাউ টু এন্ড ভায়োলেন্স অ্যাগনেস্ট ওমেন’ শীর্ষক গ্রন্থ।

বলা দরকার, বর্ষীয়ান সংগীতশিল্পী কলিম শরাফী উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসে ভুগে ২০১০ সালের ২ নভেম্বর সকাল ১১টা ৫৫ মিনিটে রাজধানীতে নিজ বাসভবনে মৃত্যুবরণ করেন।

/এমএম/
সম্পর্কিত
বিনোদন বিভাগের সর্বশেষ
লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কান উৎসব ২০২৪লালগালিচা থেকে নেমে ফের বিড়ম্বনায় উর্বশি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
কোটি ভিউতে ফারহানের সেঞ্চুরি!
রাইমা নাকি সুচিত্রা!
রাইমা নাকি সুচিত্রা!
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
জুনে ‘সংবাদ’ তৈরিতে নামছেন তারা
সন্ধ্যায় করতালি পেয়ে সেলেনার কান্না, রাতে কেট ব্ল্যানচেটের আলো
কান উৎসব ২০২৪সন্ধ্যায় করতালি পেয়ে সেলেনার কান্না, রাতে কেট ব্ল্যানচেটের আলো