৮ দেশের সঙ্গে লড়বে বাংলাদেশের ২ ছবি

সিনেমা কেন্দ্রিক ভারতের গুরুত্বপূর্ণ আয়োজন ‘বেঙ্গালুরু আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব’। কর্ণাটক রাজ্য সরকারের উদ্যোগে আগামী ২৩ মার্চ শুরু হচ্ছে উৎসবটির ১৪তম আসর। আর এই আসরে অংশ নিচ্ছে বাংলাদেশের দুটি সিনেমা। এগুলো হলো- ‘নকশীকাঁথার জমিন’ ও ‘পাতালঘর’।

উৎসবের ‘এশিয়ান কম্পিটিশন’ বিভাগে লড়বে ছবি দুটি। এর মধ্যে ‘নকশীকাঁথার জমিন’-এর কেন্দ্রীয় চরিত্রে আছেন জয়া আহসান। তার সূত্রেই পাওয়া গেলো খবরটি। এরপর উৎসবের ওয়েবসাইটে গিয়ে দ্বিতীয় ছবিটির খবর মেলে।

জয়া আহসান তার সোশ্যাল হ্যান্ডেলে বলেছেন, “এবার এই প্রতিযোগিতায় ১৪টি চলচ্চিত্র মনোনীত হয়েছে। এর মধ্যে বেশ কয়েকটি বার্লিন ও কান উৎসবের প্রতিযোগিতা বিভাগেও মনোনীত ছিলো। এজন্য ‘নকশীকাঁথার জমিন’ সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানাই।”

ছবিটি নির্মাণ করেছেন আকরাম খান। সরকারি অনুদানে নির্মিত এ ছবিতে জয়া ছাড়াও অভিনয় করেছেন সেঁওতি, ইরেশ যাকের, দিব্য জ্যোতি, সৌম্য জ্যোতি প্রমুখ। এর আগে গোয়ায় অনুষ্ঠিত ‘ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল অব ইন্ডিয়া’য় ‘ইউনেস্কো গান্ধী মেডেল অ্যাওয়ার্ডের জন্য মনোনীত হয়েছিলো এটি।

অন্যদিকে ‘পাতালঘর’ নির্মাণ করেছেন নূর ইমরান মিঠু। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফসানা মিমি, নুসরাত ফারিয়া, সালাহউদ্দিন লাভলু, গিয়াসউদ্দিন সেলিম, মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, মামুনুল হক, অর্ষা প্রমুখ। ছবিটি নির্মিত হয়েছে কিছু মানুষের মনস্তাত্ত্বিক জটিলতার গল্পে।

এশিয়ান কম্পিটিশন বিভাগের পুরো তালিকাএশিয়ান কম্পিটিশন বিভাগে বাংলাদেশের দুটি ছবির প্রতিপক্ষ হিসেবে থাকছে আরও ৮ দেশের ১২টি ছবি। এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- ‘মাদারলেস’ (ইরান), ‘বিফোর নাও, দেন’ (ইন্দোনেশিয়া), ‘লাভ লাইফ’ (জাপান, ফ্রান্স), ‘ভালভি’ (ভারত) ইত্যাদি।

সপ্তাহব্যাপী এ উৎসবের পর্দা নামবে আগামী ৩০ মার্চ। সেদিন সমাপনী আয়োজনে ঘোষণা করা হবে পুরস্কার বিজয়ীদের নাম।