মৃত্যুর তিন বছর পর ফিরছেন ইরফান খান!

জীবনের উদ্যান ছেড়ে তিনি চলে গেছেন বছর তিনেক আগে। কিন্তু এখনও ভক্তদের চোখে-মনে যেন জীবন্ত। রূপালি পর্দায় অভিনয়ের যে অনবদ্য শিল্প তিনি রচনা করে গেছেন, তা সবাইকে বিস্মিত করে, মুগ্ধতায় ভাসিয়ে নেয়। হ্যাঁ, তিনি ইরফান খান। ভারত তথা উপমহাদেশের অন্যতম সেরা অভিনেতা হিসেবে যার নামটি মোটাদাগে উল্লেখ করা হয়।

মৃত্যুর তিন বছর পর ফের পর্দায় হাজির হচ্ছেন ইরফান খান। পুরনো নয়, একেবারে নতুন ছবি। নাম ‘দ্য সংস অব স্করপিয়নস’। অনুপ সিং নির্মিত ছবিটি মুক্তি পাচ্ছে আগামী ২৮ এপ্রিল।

এ উপলক্ষে বুধবার (১৯ এপ্রিল) প্রকাশ করা হয়েছে ছবিটির ট্রেলার। ১ মিনিট ৪৯ সেকেন্ডের এই ঝলকে এটুকু আভাস স্পষ্ট- আরও একবার ইরফানের অভিনয়ের জাদু উঠে আসছে সিনেমার পর্দায়। ট্রেলার থেকে আঁচ করা যায়, ছবিটির গল্প আবর্তিত রাজস্থানের আদিবাসি বিচ্ছু শিল্পীদের ঘিরে। কেউ স্করপিয়ন বা বিচ্ছুর কামড়ে আহত হলে তাকে গান গেয়ে সুস্থ করে তোলা তাদের কাজ। তবে গল্পের চূড়ান্ত গন্তব্য গিয়ে ঠেকেছে প্রতিশোধে।

দীর্ঘদিন পর ইরফান খানের নতুন ছবির ঝলক দেখে আবেগাপ্লুত ভক্তরা। কেউ বলেছেন, ‘কী অসাধারণ অভিনেতা ছিলেন! খুব দ্রুত চলে গেলেন।’ আবার কেউ বলছেন, ‘আমরা আপনাকে সবসময় স্মরণ করবো।’

‘দ্য সং অব স্করপিয়নস’ ২০১৭ সালে সুইজারল্যান্ডের লোকার্নো ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হয়েছিল। সেখানে সমালোচকদের প্রশংসা কুড়িয়ছিল ছবিটি।

এই ছবিতে ইরফান খানের সঙ্গে অভিনয় করেছেন ইরানি অভিনেত্রী গোলশিফতে ফারাহানি, ভারতের নন্দিত অভিনেত্রী ওয়াহিদা রেহমান, শশনাক আরোরা, কৃতিকা পান্ডে প্রমুখ।

‘দ্য সং অব স্করপিয়নস’র দৃশ্যে ইরফান খানউল্লেখ্য, ইরফান খানকে সর্বশেষ দেখা গিয়েছিল ২০২০ সালে মুক্তি পাওয়া ‘আংরেজি মিডিয়াম’ ছবিতে। এতে অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছিলেন তিনি।

বলা জরুরি, ২০১৮ সালে ইরফান খান জানান, তিনি নিউরোইন্ডোক্রাইন ক্যানসারে আক্রান্ত হয়েছেন। এরপর যুক্তরাজ্যে গিয়ে চিকিৎসা করে কিছুটা সুস্থ হয়ে দেশে ফেরেন। কিন্তু ২০২০ সালে ফের অবস্থার অবনতি ঘটে। ওই বছরের ২৯ এপ্রিল চিকিৎসাধীন অবস্থায় ৫৩ বছর বয়সে মারা যান কিংবদন্তি এ অভিনেতা।

ট্রেলার: 

সূত্র: ডিএনএ ইন্ডিয়া