X
রবিবার, ০৫ মে ২০২৪
২২ বৈশাখ ১৪৩১
প্রয়াণ দিনে স্মরণ

ইরফান খান: অভিনেতা নয়, ক্রিকেটার হওয়ার কথা ছিল যার!

বিনোদন ডেস্ক
২৯ এপ্রিল ২০২৩, ০০:৩০আপডেট : ২৯ এপ্রিল ২০২৩, ১১:৫৭

বলিউডের সিনেমায় অভিনয়শৈলি খুঁজে বেড়ান যারা, কিংবা মারকাট অ্যাকশন আর ধূমধাড়াক্কা নাচের ভিড়ে হারিয়ে যাবার ফাঁকে জীবন্ত চরিত্রে মুগ্ধ হতে চান, তাদের প্রিয় তালিকায় যে নামটি উপরের দিকেই থাকে, তিনি ইরফান খান। মুম্বাই ইন্ডাস্ট্রিতে শুধু অভিনয়ের জোরে যে’কজন সাফল্য, জনপ্রিয়তা লাভ করেছেন, তাদের একজন।

তার অভিনয় নৈপুণ্যে যখন ক্রমশ সমৃদ্ধ হচ্ছিল হিন্দি সিনেমা, তখনই আচমকা উড়াল দিলেন না ফেরার দেশে। আজ শনিবার (২৯ এপ্রিল) সেই বিষাদের দিন। ইরফান খানের মৃত্যুবার্ষিকী। ২০২০ সালের এই দিনে ক্যানসারের কাছে আত্মসমর্পণ করে মারা যান তিনি।

অভিনেতা হিসেবে শুধু ভারতে নয়, বৈশ্বিক পর্যায়েও খ্যাতি পেয়েছিলেন ইরফান খান। প্রশংসার সঙ্গে কাজ করেছেন হলিউডে। অথচ জানলে অবাক হবেন, অভিনেতা নয়, ক্রিকেটার হওয়ার কথা ছিল তার!

বিভিন্ন চরিত্রে ইরফান খান ১৯৬৭ সালের ৭ জানুয়ারি রাজস্থানের টঙ্ক শহরে জন্ম ইরফান খানের। শৈশবে অন্য আট-দশটা ছেলের মতো তিনিও ক্রিকেট খেলতেন। তবে সবার মতো সাধারণ নয়, তিনি ছিলেন দুর্দান্ত। ফলে স্বপ্ন দেখতে শুরু করেন ক্রিকেটার হওয়ার। ভারতের প্রথম সারির ক্রিকেটার তৈরির অন্যতম টুর্নামেন্ট ‘সিকে নাইড়ু ট্রফি’তে সুযোগ পেয়েছিলেন ইরফান। কিন্তু ভাগ্যের পরিহাস, যাতায়াতের ভাড়ার অভাবে তিনি খেলতে যেতে পারেননি।

সেই সাময়িক অভাব যেন তার জীবনের মোড় ঘুরিয়ে দেয়। ইরফানের এক আত্মীয় যোধপুরে থিয়েটারে কাজ করতেন। তার সুবাদে অভিনয়ের প্রতি আগ্রহ জন্মায় কিশোর ইরফানের। এরপর তিনি এমএ শেষ করে ১৯৮৪ সালে ভর্তি হন দিল্লির ‘ন্যাশনাল স্কুল অব ড্রামা’য়। এখান থেকেই শুরু হয় তার অভিনয় জীবনের নতুন অধ্যায়।

মুম্বাইয়ের মতো শহরে এসে মাথা গোঁজার ঠাই পাওয়া চাট্টেখানি কথা নয়। টিকে থাকার জন্য তাই কিছু দিন এয়ার কন্ডিশনার মেরামতের কাজ করেছেন ইরফান। পাশাপাশি স্টুডিও পাড়ায় ধন্না দিতেন সুযোগের জন্য।

কাঙ্ক্ষিত সুযোগটা আসে ১৯৮৭ সালে। মিরা নায়ের নির্মিত ‘সালাম বম্বে’ সিনেমায় ছোট্ট একটি চরিত্রে অভিনয় করেন ইরফান খান। এরপর কিছু টিভি সিরিয়ালেও সুযোগ মেলে। কিন্তু মুখ্য চরিত্রের সিনেমা যেন ধরা দিচ্ছিল না। লম্বা সময় ধরে চেষ্টার পালে হাওয়া দিয়ে যান ইরফান। ২০০৪ সালে মুক্তি পাওয়া ‘মকবুল’ সিনেমায় তার অভিনয় আলাদাভাবে নজরে আসে দর্শক-সমালোচকের।

তবে কেন্দ্রীয় চরিত্রে ইরফান প্রথম অভিনয় করেন ২০০৫ সালের ‘রগ’ ছবিতে। এটি বেশ প্রশংসাও পায়। এরপর থেকে ইরফানের পরিচিতি, জনপ্রিয়তার গল্প বড় হতে থাকে। ‘লাইফ ইন আ মেট্রো’, ‘পান সিং তোমার’, ‘দ্য লাঞ্চবক্স’, ‘পিকু’, ‘তালভার’, ‘স্লামডগ মিলিয়নিয়ার’, ‘হায়দার’, ‘হিন্দি মিডিয়াম’, ‘আংরেজি মিডিয়াম’র মতো সিনেমায় সাবলীল অভিনয়ে তিনি মুগ্ধতার চিরন্তন মশাল জ্বালিয়েছেন। এছাড়া হলিউডে তিনি ‘লাইফ অব পাই’, ‘দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’ ও ‘ইনফারনো’ ছবিতে অভিনয় করেও সমাদৃত হয়েছেন।

ইরফান খান বিশ্ব সিনেমার অন্যতম সু-অভিনেতা বিবেচনা করা হয় ইরফান খানকে। একটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়টি ফিল্মফেয়ারসহ বিভিন্ন পুরস্কার পেয়েছেন তিনি। এছাড়া ভারতের রাষ্ট্রীয় সম্মান ‘পদ্মশ্রী’ অর্জন করেছিলেন ২০১১ সালে।

ইরফান খানের স্ত্রীর নাম সুতপা সিকদার। তাদের দুই ছেলে- বাবিল ও অয়ন। এর মধ্যে বাবিল অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেছেন। নেটফ্লিক্সের ছবি ‘কালা’য় অভিনয় করে প্রশংসিত হয়েছেন তিনি।

/কেআই/
সম্পর্কিত
ইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
প্রয়াণ দিনে স্মরণইরফান খান: জীবনের মোড় ঘুরেছিল ২০০ রুপির অভাবে!
মৃত্যুর তিন বছর পর ফিরছেন ইরফান খান!
মৃত্যুর তিন বছর পর ফিরছেন ইরফান খান!
‘ইরফান ভাই শিখিয়েছিলেন, অল্প মানেই বেশি’
স্মরণে ইরফান খান‘ইরফান ভাই শিখিয়েছিলেন, অল্প মানেই বেশি’
বিনোদন বিভাগের সর্বশেষ
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
ফারিণের ৮ বছরের অপেক্ষা শেষ হচ্ছে ২৪ মে
পরীর মনে প্রেমানুভব!
পরীর মনে প্রেমানুভব!
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
অজানা তথ্য সামনে আনলেন পরিণীতি
৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
শুভ জন্মদিন৪ বছর বয়সে শুরু, জিতেছেন ১৬টি গ্র্যামি
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...
ঢাকায় পুনর্মিলন সেরে ক্যাঙ্গারুর দেশে...