৪০০ বছর পেছনে গেলেন মিথিলা!

রাফিয়াত রশিদ মিথিলা এখন পুরোদস্তুর সিনেমার অভিনেত্রী। ঢালিউড থেকে টলিউড, দুই ইন্ডাস্ট্রিতে চুটিয়ে কাজ করছেন। যদিও কাজের সংখ্যা, ব্যস্ততা কলকাতায় বেশি। তবু একেবারে ফাঁকা রাখছেন না ঢাকার খাতা। যার সুবাদে নতুন বছরের শুরুর দিকেই আসছে তার নতুন সিনেমা। নাম ‘কাজল রেখা’। যেটা নির্মিত হয়েছে প্রায় ৪০০ বছর আগের কাহিনি নিয়ে।

ছবিটি নির্মাণ করেছেন ‘মনপুরা’ খ্যাত গিয়াসউদ্দিন সেলিম। তিনি নিজেই জানিয়েছেন, এটি তার স্বপ্নের সিনেমা। সুতরাং ছবিটির বিশেষত্ব কতখানি, তা বলা বাহুল্য। সম্প্রতি ছবিটির মুক্তি উপলক্ষে শুরু হয়েছে প্রচারণা। সেটার অংশ হিসেবেই মঙ্গলবার (২৬ ডিসেম্বর) উন্মুক্ত করা হয়েছে ছবির অন্যতম চরিত্র কঙ্কন দাসীর ফার্স্ট লুক; যাতে অভিনয় করেছেন মিথিলা।  

বিশেষ ওই স্থিরচিত্রে দেখা যায়, ছাই রঙা শাড়ি পরেছেন মিথিলা। মাঝখানে সিঁথি করা চুল, সোনার গয়না আর নথে যেন প্রাচীন বাংলার নারীদের অবয়ব ধারণ করেছেন তিনি।

এদিন ‘কাজল রেখা’র আরও একটি স্থিরচিত্রে পাওয়া গেলো মিথিলাকে। যেখানে তিনি শুটিংয়ের ফাঁকে ফোনে ব্যস্ত সময় পার করছিলেন ছবির নাম ভূমিকায় অভিনয় করা মন্দিরা চক্রবর্তীর সঙ্গে। দুজনের পরনেই ব্লাউজহীন শাড়ি; যা আবহমান বাঙালি নারীদের প্রতিনিধিত্ব করে।

মিথিলা ও মন্দিরামিথিলা এই মুহূর্তে অবস্থান করছেন কলকাতায়। সেখানে বড়দিন উদযাপন করেছেন স্বামী সৃজিত মুখার্জি ও চেনা বন্ধু-স্বজনের সঙ্গে। তাই ‘কাজল রেখা’ নিয়ে তার তাৎক্ষণিক মন্তব্য নেওয়া সম্ভব হয়নি। তবে তিনি আগেই বলেছেন, ‘আমাদের আশপাশে যেসব ছবি হয়, সেগুলোতে নায়ক-খলনায়ক চরিত্রে পুরুষ থাকেন। কিন্তু এই ছবিতে মুখ্য দুই চরিত্রই নারী। এটা আমার কাছে খুব ইন্টারেস্টিং মনে হয়েছে।’

বড় আয়োজনে নির্মিত হয়েছে ‘কাজল রেখা’। এর সেট নির্মাণে কাজ করেছেন হাজং, মগ ও চাকমা নৃগোষ্ঠীর অর্ধশতাধিক মানুষ। ছবিটি নিয়ে গিয়াসউদ্দিন সেলিম জানিয়েছেন, বাঙালি সংস্কৃতির মিশেলে সৃষ্ট ২০টির মতো গান রয়েছে ‘কাজল রেখা’ সিনেমায়। এর মধ্যে প্রথম গানটি আসছে আগামী ২৮ ডিসেম্বর।

ছবিটির প্রধান তিন অভিনেতা শরিফুল রাজ, গাউসুল আলম শাওন ও খায়রুল বাসারএ ছবিতে আরও অভিনয় করেছেন শরিফুল রাজ, গাউসুল আলম শাওন, খায়রুল বাসার, ইরেশ যাকের প্রমুখ। এর মুক্তির তারিখ এখনও ঘোষণা করা হয়নি।

ছবির ছোট্ট এক ঝলকে মন্দিরা: