আবার মঞ্চে মহসিনার ‘মন্ত্রাস’

দেশের দীর্ঘ ও সমৃদ্ধ মঞ্চ ইতিহাসের অন্যতম নাম হয়ে আছে ‘৪.৪৮ মন্ত্রাস’। সৈয়দ জামিল আহমেদের নির্দেশনায় এর প্রধান চরিত্রে অভিনয় করছেন মহসিনা আক্তার। যাকে মঞ্চে দেখা যায় বিষণ্ণতায় ভুগতে থাকা এক তরুণ শিল্পীর চরিত্রে।

মাঝে লম্বা বিরতির পর ফের দেশ ও বিদেশের মঞ্চে উঠছে নাটকটি। এটি স্পর্ধা: ইন্ডিপেন্ডেন্ট থিয়েটার কালেক্টিভ-এর দ্বিতীয় প্রযোজনা।

দলের পক্ষ থেকে জানানো হয়, মূলত গত বছর ডিসেম্বর থেকে মহড়া চালিয়ে যাচ্ছেন জামিল-মহসিনারা। প্রধান লক্ষ্য, এই ফেব্রুয়ারিতে মর্যাদাপূর্ণ ‘কেরালা ইন্টারন্যাশনাল থিয়েটার ফেস্টিভ্যাল ২০২৪’-এ অংশ নেওয়া। প্রতি বছর কেরালা রাজ্যের রাজধানী ত্রিশূর-এ অনুষ্ঠিত হয় এই বিশেষ থিয়েটার উৎসব। যাতে এবার বিশেষ চমক হয়েই অংশ নিচ্ছে ঢাকার দলটি।

‘৪.৪৮ মন্ত্রাস’ নিয়ে মঞ্চে মহসিনা আক্তারএবার এই উৎসবের ১৪তম আসর অনুষ্ঠিত হচ্ছে ৯ থেকে ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত। এরমধ্যে ১১ ও ১২ তারিখ ‘৪.৪৮ মন্ত্রাস’-এর ২টি প্রদর্শনী হচ্ছে। উৎসবের আন্তর্জাতিক অংশে বাংলাদেশসহ আরও অংশ নিচ্ছে ইতালি, ব্রাজিল, ফিনল্যান্ড, তিউনিশিয়া, চিলি, প্যালেস্টাইন-এর মোট ৮টি দল।

তবে দেশ ছাড়ার আগেই, ঢাকার মঞ্চে ফের মুগ্ধতা ছড়াতে চাইছেন মহসিনা আক্তার ও তার দল। তারিখ চূড়ান্ত করেছেন শুক্রবার, ২ ফেব্রুয়ারি। মন খারাপের সুযোগ নেই, কারণ পর পর দুটি শো হবে একই ভেন্যুতে। বাংলাদেশ মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এই দুটি বিশেষ প্রদর্শনীর সময় বিকাল ৪টা ও সন্ধ্যা ৭টা ৩০ মিনিট। নিশ্চিত করে স্পর্ধা কর্তৃপক্ষ।

‘৪.৪৮ মন্ত্রাস’ সৃষ্টি হয়েছে ব্রিটিশ নাট্যকার সারাহ্ কেইনের ‘4.48 Psychosis’ থেকে। এটি বাংলায় অনুবাদ করেছেন শাহমান মৈশান ও শরীফ সিরাজ।

সৈয়দ জামিল আহমেদ নাটকটির নাম ও গল্প প্রসঙ্গে বলেন, ‘এই গল্পটি এখনও প্রাসঙ্গিক মনে হয়। এর মূল বিষয় হলো, মনের ত্রাস। সেই কারণে নাটকের নাম মন্ত্রাস। আর ৪.৪৮ মানে হলো সময়। সে (তরুণ শিল্পী) মনে করে, প্রতিদিন ভোর ৪টা ৪৮ মিনিট থেকে ঘণ্টা দেড়েকের মতো সুস্থ থাকে। বাকিটা সময় তার কাছে খুব অস্থির লাগে।’  

‘৪.৪৮ মন্ত্রাস’ নিয়ে মঞ্চে মহসিনা আক্তার ও তার দল‘৪.৪৮ মন্ত্রাস’ একটি অনন্য কাব্যশৈলী যা নির্মিত হয়েছে রৈখিক আখ্যানকে প্রত্যাখ্যান করে এবং আলিঙ্গন করেছে উত্তর-নাটকীয় কাঠামো। নাট্যকাঠামোতে একীভূত হয়েছে দীর্ঘ একক কথন, চেতনার প্রবাহ, স্বগতোক্তি, দৈনন্দিন জীবনের কথোপকথন এবং দর্শকদের সরাসরি সম্বোধন করা বিবরণ। নাটকের বিষয়বস্তুর কেন্দ্রবিন্দু হলো এক তরুণ শিল্পীর মনস্তত্ত্বে বিষণ্ণতার জন্ম, কারণ তিনি সমাজে ব্যাপকভাবে সহিংসতার সাক্ষী। যেমন ধর্ষণ, যৌননিপীড়ন, খুন, আমৃত্যু নির্যাতন, ধর্মীয় অসহিষ্ণুতা এবং বিশৃঙ্খল অনিশ্চয়তা।

নাটকটির প্রধান চরিত্রে অভিনয় করা মহসিনা আক্তার বলেন, ‘নাটকটি আমাদের মনোবৈকল্যর কথা বলে। এর কারণগুলো চিহ্নিত করে। সামাজিক অস্থিরতা কীভাবে একজন মানুষকে মানসিক বিপর্যয়ের দিকে ঠেলে দেয়, তা তুলে ধরে। আমাদের শহরে খেয়াল করলেই দেখবেন, অধিকাংশ মানুষই ডিপ্রেশনে ভুগছি, আত্মহত্যা বাড়ছে। অথচ মানসিক স্বাস্থ্য নিয়ে আমরা খুব কমই চিন্তা করি। আমাদের থেকে আলাদা বৈশিষ্ট্যের মানুষ হলেই আমরা তাকে পাগল দাবি করি। এই যে নিষ্ঠুরতা, গ্রহণ করতে না পারা- এগুলোর পরিবর্তন প্রয়োজন। মানসিক স্বাস্থ্য নিয়ে চিকিৎসার উন্নয়ন প্রয়োজন। সেসব নিয়েই আমাদের মন্ত্রাস।’

মঞ্চের বাইরে মহসিনা আক্তারনাটকটিতে মহসিনা আক্তার ছাড়াও অভিনয় করবেন বুড়ী আলী, সোহেল রানা, শারমিন আক্তার শর্মী, সরওয়ার জাহান উপল, মুরতাজা যুবাইর, ইরফান উদ্দিন, তানভীর আহমেদ ও হাসান মুহাম্মদ তাবিন।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) নাটকটি দেখতে চাইলে গুনতে হবে ৫ শত অথবা ১ হাজার টাকা। টিকিট পাওয়া যাবে মিলনায়তন কাউন্টারে। ৩ শত টাকার অংশ এরমধ্যে শেষ, জানায় স্পর্ধা।

নাটকটির ট্রেলার: