‘ওপেনহাইমার’ থেকে নোলানের আয় এক হাজার কোটি!

একবারে দ্বিধা হতে পারে, তাই শিরোনাম বার তিনেক পড়ে নেওয়া প্রয়োজন। একটি সিনেমা বানিয়ে একজন নির্মাতার আয় এক হাজার কোটি টাকা! বিষয়টা যতটা চমকপ্রদ, ততটা অবিশ্বাস্যও। কিন্তু সত্যি। গেলো বছরের তুমুল আলোচিত হলিউড ছবি ‘ওপেনহাইমার’ থেকে এমনই আকাশচুম্বী আয় করেছেন এ প্রজন্মের সবচেয়ে জনপ্রিয় নির্মাতা ক্রিস্টোফার নোলান।

ভ্যারাইটির এক রিপোর্ট বলছে, ছবিটি বানিয়ে পরিচালক হিসেবে পারিশ্রমিক, লভ্যাংশ ও বোনাসসহ প্রায় ১০০ মিলিয়ন ডলার পেয়েছেন নোলান। যা বাংলাদেশি মুদ্রায় এক হাজার কোটি টাকারও বেশি! 

গত ১০ মার্চ রাতে (স্থানীয় সময়) দেওয়া হয়েছে সিনে বিশ্বের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার অস্কার। ৯৬তম এই আসরে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা অভিনেতা, সেরা পার্শ্ব চরিত্রের অভিনেতাসহ মোট সাতটি বিভাগে পুরস্কৃত হয়েছে ‘ওপেনহাইমার’। এর মাধ্যমে প্রথমবার অস্কার ছোঁয়ার স্বাদ পেলেন নোলান। যাকে একবিংশ শতকের অন্যতম সফল ও সেরা নির্মাতা বিবেচনা করা হয়।

‘ওপেনহাইমার’ নির্মিত হয়েছিল ১০০ মিলিয়ন ডলার বাজেটে। গত বছরের ১৯ জুলাই মুক্তির পর এটি বিশ্বজুড়ে আলোড়ন তৈরি করে। বক্স অফিসে ছবিটির আয় ছাড়িয়ে যায় ৯৫৮ মিলিয়ন ডলার। ২০০৪ সালের পর থেকে অস্কারজয়ী ছবিগুলোর মধ্যে এটিই সর্বোচ্চ আয়।

অস্কার হাতে ক্রিস্টোফার নোলানএদিকে নতুন সপ্তাহে পুনরায় এক হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ‘ওপেনহাইমার’। ফলে ছবিটি এক বিলিয়ন ডলারের মেগাক্লাবে প্রবেশ করবে বলেও অনুমান করছেন বক্স অফিস বিশ্লেষকরা। পাশাপাশি নির্মাতা হিসেবে নোলানের আয়ের অংকটা আরও স্বাস্থ্যবান হবে।

উল্লেখ্য, ‘ওপেনহাইমার’ সিনেমাটি নির্মিত হয়েছে ‘ফাদার অব অ্যাটমিক বোম’ খ্যাত মার্কিন বিজ্ঞানী জে. রবার্ট ওপেনহাইমারের জীবনের ঘটনাপ্রবাহ নিয়ে। এর নাম ভূমিকায় অভিনয় করে অস্কার জিতে নিয়েছেন কিলিয়ান মারফি। এছাড়াও আছেন এমিলি ব্লান্ট, ম্যাট ডেমন, রবার্ট ডাউনি জুনিয়র, ফ্লোরেন্স পাফ, সিজে অ্যাফ্লেক প্রমুখ। 

বলা দরকার, ১৯৭০ সালের ৩০ জুলাই লন্ডনে জন্মগ্রহণ করেছিলেন ক্রিস্টোফার নোলান। নির্মাণের প্রথম জীবনে তিনি কিছু শর্টফিল্ম বানিয়েছিলেন। এরপর ১৯৯৮ সালে ‘ফলোয়িং’ সিনেমার মাধ্যমে তার বড় পর্দায় অভিষেক হয়। তবে ২০০০ সালে ‘মেমেন্টো’ বানিয়েই তিনি খ্যাতি পান। এরপর একে একে নির্মাণ করেছেন ‘ব্যাটম্যান বিগিনস’, ‘দ্য ডার্ক নাইট’, ‘ইনসেপশন’, ‘দ্য ডার্ক নাইট রাইজেস’, ‘ইন্টারস্টেলার’, ‘ডানকার্ক’ ও ‘টেনেট’র মতো নন্দিত ছবি।কিলিয়ান মারফি ও ক্রিস্টোফার নোলান