যে কারণে হলিউডের প্রথম প্রস্তাব ফিরিয়ে দিয়েছিলেন পেনেলোপি

পেনেলোপি ক্রুজস্প্যানিশ অভিনেত্রী পেনেলোপি ক্রুজের বয়স তখন ২১ বছর। সেই সময় হলিউডের একটি ছবিতে প্রধান নায়িকা হওয়ার প্রস্তাব এসেছিল তার দুয়ারে। কিন্তু নির্মাতারা শেষ মুহূর্তে একটি নগ্ন দৃশ্য যুক্ত করতে চেয়েছিলেন বলে রাজি হননি তিনি। এ কারণে এমন বড় একটি সুযোগ হাতছাড়া হয়েছিল তার।

ছবিটি হাতে পেলে অল্প সময়েই খ্যাতির চূড়ায় বসে যেতে পারতেন পেনেলোপি। তবুও মন যা বলেছে সেটাই করেছেন তিনি। তবে চিত্রনাট্যটি ছিল দারুণ। চূড়ান্ত অডিশনে অংশ নিতে লস অ্যাঞ্জেলেসে উড়াল দেওয়ার আগে চার মাস ইংরেজি শিখে নিয়েছিলেন এই সুন্দরী।

পেনেলোপি ক্রুজসম্প্রতি স্যাগ-আফট্রা ফাউন্ডেশনকে দেওয়া সাক্ষাৎকারে পেনেলোপি বলেছেন, “দীর্ঘ পথ পাড়ি দিয়ে আমেরিকায় যাওয়ার ক্লান্তি ধরে বসেছিল আমাকে। কিন্তু নির্মাতারা আমাকে বললেন, ‘তোমার সঙ্গে অফিসে কথা হবে।’ কারণ তারা চুক্তিতে কিছু একটা যুক্ত করতে চেয়েছিলেন। পরে তারা বলেন, ‘চিত্রনাট্যে নেই এমন কিছু নগ্ন দৃশ্য থাকবে মেনে নিলে স্ক্রিন টেস্ট দিতে পারবে।’ একথা শুনে তাদের বললাম, ‘২৪ ঘণ্টা আগে উড়োজাহাজে ওঠার আগে কেন এটা বললেন না?’ এমন না যে তার আগেই এ ধরনের দৃশ্যে আমি কাজ করিনি। কিন্তু ওই সময়ে এই শর্ত মানতে ইচ্ছে করছিল না।”
এরপর নতুন চুক্তিতে সই করতে রাজি হননি পেনেলোপি। তবে স্ক্রিন টেস্ট দেওয়ার জেদ ধরেছিল তার মনে। যদিও তখন পরিচালক তার ওপর রেগে আগুন। এমনকি কথা বলা পর্যন্ত বন্ধ করে দিয়েছিলেন।
৪৪ বছর বয়সী এই অভিনেত্রী বলেছেন, ‘উপায় না দেখে প্রযোজনা প্রতিষ্ঠানের প্রধানকে ফোন করলাম। ইংরেজিতে কথা বলতে পারতাম না। কিন্তু তার সঙ্গে সাক্ষাৎ করতে হলো ইংরেজিতে। তাকে বললাম, মানুষকে দিয়ে এভাবে কাজ করাতে পারলেও আমার বেলায় তা কাজে আসবে না। পরিবার আমার পাশে আছে। আমি উড়োজাহাজে চড়ে স্পেনে ফিরে যাবো। আপনার ছবিতে কাজ করতে না পারলে আমার কিছুই যাবে-আসবে না। কিন্তু একটা কথা কি জানেন? আপনার ছবির স্ক্রিন টেস্টে ঠিকই অংশ নেবো।’
এরপর কী হলো? পেনেলোপি বললেন, “নির্মাতারা আমার দিকে এমনভাবে তাকালেন যেন আমার মাথায় কোনও ঝামেলা আছে! সত্যিই লস অ্যাঞ্জেলেস ছাড়ার আগে স্ক্রিন টেস্ট দিয়েছি। জানতাম ছবিটা আমার হাতে আসবে না। কিন্তু এখন বলতে পারি, আমার গর্ব হয় এমন অন্যতম মুহূর্ত ছিল ওটাই। ওই ঘটনা মনে পড়লে ভাবি, মৃত্যুর সময়ও মুহূর্তটি চোখে ভাসবে আমার। এই বিশেষ অনুভূতি কখনও ভুলবো না। এই স্মৃতি আমাকে শক্তি দেয়। সেই ‘না’ বলার পর অনেক ‘হ্যাঁ’ (ইতিবাচক ব্যাপার) ঘটেছে আমার জীবনে।”
টাইমস আপ আন্দোলনের সমর্থক পেনেলোপি ক্রুজ মনে করছেন, জীবনের এই গল্পটা জানানো জরুরি ছিল। হলিউডে বিনোদন মাধ্যমসহ বিভিন্ন কর্মক্ষেত্রে নারীদের যৌন হয়রানির বিরুদ্ধে গত জানুয়ারিতে শুরু হয় এই আন্দোলন। হলিউড প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ ফাঁসের পর মিটু হ্যাশট্যাগ আন্দোলনও ছড়িয়ে পড়েছে বিশ্বব্যাপী।
এদিকে সম্প্রতি এফএক্স টিভি চ্যানেলের ‘দ্য অ্যাসাসিনেশন অব জিয়ান্নি ভারসেস: আমেরিকান ক্রাইম স্টোরি’তে অভিনয় করেছেন অস্কারজয়ী এই তারকা। এতে তাকে দেখা গেছে ইতালিয়ান ফ্যাশন ডিজাইনার ডোনাতেলা ভারসেস চরিত্রে।
সূত্র: হিন্দুস্তান টাইমস