সুর-নৃত্য আর কবিতায় ছায়ানটের নজরুল উৎসব

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সন্ধ্যামালতী, বনকুন্তলা, বেণুকা, রূপমঞ্জরীসহ বহু রাগের অনবদ্য পরিবেশনা মুগ্ধতা ছড়ালো ছুটির দিন শুক্রবার (২৬ মে)। এ দিন সন্ধ্যায় রাগাশ্রয়ী গজল, ভজন আর প্রেমের গানে মাতিয়ে তোলেন কণ্ঠশিল্পীরা। সুরের সঙ্গে নৃত্য এই আয়োজনকে আরও বেশি উপভোগ্য করে তোলে।

রাজধানীর ছায়ানট মিলনায়তনে বৃহস্পতিবার (২৫ মে) সন্ধ্যায় শুরু হওয়া নজরুল জয়ন্তী উৎসবের শেষ দিনে এমন চিত্র দেখা যায়। আসরে জাতীয় কবির কবিতার পাশাপাশি বিভিন্ন গানের অংশবিশেষ পাঠ করেন দেশবরেণ্য বাচিকশিল্পীরা।

‘চঞ্চল শ্যামল এলো গগনে’ গানের সঙ্গে দলীয়নৃত্য পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। ‘নবরাগ’ গীতি-আলেখ্য' পর্বে নজরুলের রাগাশ্রয়ী গানগুলোর অংশবিশেষ পাঠ করেন জহিরুল হক খান।

অনুষ্ঠানে গানের সঙ্গে নৃত্য পরিবেশন করছেন ওয়ার্দা রিহাব

সমাপনী পর্বে সংগীত পরিবেশন করেন শাহীন সামাদ, প্রমিতা দে, ইয়াকুব আলী খান, বিভাস রঞ্জন মৈত্র, ধ্রুব সরকার, নাহিয়ান দুরদানা শুচি, মনীষ সরকার, কানিজ হুসনা আহম্মদ, বিটু কুমার শীল,  অনামিকা সরকার সোমা, সুস্মিতা দেবনাথ শুচি, রেজাউল করিম, মিরাজুল জান্নাত সোনিয়া ও সুমন মজুমদার।

‘পায়েলা বোলে রিনিঝিনি’ গানের সঙ্গে দলীয় নৃত্য পরিবেশন করেন ওয়ার্দা রিহাব ও তার দল। কবিতা আবৃত্তি করেন নাসরিন আক্তার রেখা ও হাসিব বিল্লাহ্।

এতে আরও ছিল শিশুশিল্পীদের পরিবেশনা। সবশেষ জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হয় নজরুল উৎসব।