তারকা যখন ভোটার

‘হোয়াটস গন্যা হ্যাপেন্ড টুমরো, নোবডি নোজ...’

তারকারাও ভোটার। সাধারণ মানুষের মতো তারাও উৎসাহ নিয়ে ৭ জানুয়ারি ভোটকেন্দ্রে যাওয়ার কথা। সে ভাবনা থেকে জানতে চাওয়া, কে কোন আসনের ভোটার। এবারের নির্বাচন নিয়ে ভাবছেনই বা কী! ঠিক এমন ১০ প্রশ্নের মুখোমুখি দাঁড় করাতেই নানা অজুহাতে সচেতনভাবে এড়িয়ে গেছেন সিংহভাগ সিংহ তারকা! যেমন জয়া আহসান বলেছেন, তিনি রাজনৈতিক বিষয়ে কথা বলতে নারাজ! মিশা সওদাগর বলেছেন, নির্বাচনের সময় তিনি থাকবেন যুক্তরাষ্ট্রে। আবার পূর্ণিমা এগিয়ে একধাপ! বললেন, তার নাকি ভোটার হওয়ার বয়সই হয়নি এখনও! হাবিব ওয়াহিদের ভাষ্য, সুরের ভেলায় ভেসে বেড়ান বলে নির্বাচনের অভিজ্ঞতা তার নেই! তবে সাত-পাঁচ না ভেবে যে ক’জন তারকা আগ্রহ দেখিয়েছেন এই ভোটের গল্পে, তাদের মধ্যে অন্যতম অভিনেত্রী আশনা হাবিব ভাবনা। পড়ুন তারসঙ্গে কথোপকথন-

এক: এবারের জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আপনার প্রতিক্রিয়া কেমন...

আশনা হাবিব ভাবনা: নির্বাচন সুন্দর হোক। তারচেয়ে বেশি চাই, ভোটকেন্দ্রে সবাই আসুক।

দুই: কোন আসনের ভোটার আপনি?

আশনা হাবিব ভাবনা: আমি ধানমন্ডি থাকি। ঢাকা-১০ আসনের ভোটার।

আশনা হাবিব ভাবনাতিন: ৭ জানুয়ারি ভোট দিতে কেন্দ্রে যাচ্ছেন?

আশনা হাবিব ভাবনা: অবশ্যই ভোট দেবো। আমি মনে করি প্রতিটা ভোটারেরই ভোট দেওয়া উচিত। ৫ বছর আগে প্রথম ভোটার হই। তখনও ভোট দিতে গিয়েছি আমি। এবারও যাবো।  

চার: আগেও ভোট দিয়েছেন, অভিজ্ঞতা কেমন?

আশনা হাবিব ভাবনা: ছোটবেলায় আব্বু-আম্মুর সঙ্গে ভোট দিতে যেতাম। বেশ উৎসবমুখর পরিবেশ ছিলো। যদিও তখন তো ভোটার ছিলাম না। গতবার যখন আমি প্রথম ভোটার হই তখন কাজিনরা মিলে বেশ আনন্দ করে ভোট দিতে গিয়েছি। অভিজ্ঞতা ঈদের খুশির মতো।

পাঁচ: ভোটার হিসেবে কেন্দ্রে কেমন পরিবেশ চান এবার।

আশনা হাবিব ভাবনা: ভোটার হিসেবে অবশ্যই সুন্দর পরিবেশ চাই। যাতে মারামারি ঝামেলা না হয়।

আশনা হাবিব ভাবনাছয়: আপনার পছন্দের প্রার্থীর প্রতি এবারের প্রত্যাশা কী?

আশনা হাবিব ভাবনা: ধানমন্ডির রাস্তায় অনেক বড় বড় গাছ ছিলো, সেগুলো কেটে ফেলা হয়েছে। সেগুলো রক্ষার জন্য অনেক আন্দোলনও হয়েছে, তাতে কাজ হয়নি। যেহেতু কেটে ফেলা হয়েছে, সেটা নিয়ে আর কথা বলে লাভ নাই। আমার পছন্দের প্রার্থীর প্রতি দাবি, নতুনকরে গাছ লাগানোর বিষয়টি তিনি যেন ভাবেন। নির্বাচিত হলে সেটা যেন বাস্তবায়ন করেন।

আরেকটা জিনিস চাইবো। ধানমন্ডির আবাসিক চেহারাটা অনেকাংশেই নষ্ট হয়ে গেছে। এখানে অনেক জ্যাম, অনেক ব্যবসা প্রতিষ্ঠান, অনেক স্কুল। এরমধ্যে সম্ভবত স্কুলগুলো ক্রমশ সরে যাচ্ছে। তারপরও আমি চাবো ধানমন্ডির আগের পরিবেশনটা যেন ফেরত পাই, সেদিকে লক্ষ্য রাখার অনুরোধ করছি। আরেকটা বিষয় চাই, সেটা সম্ভব কি না জানি না। সড়কে কুকুরদের জন্য পানি পান করার ব্যবস্থা করা যায় কি না। এটা আমি শুধু ধানমন্ডি নয়, পুরো বাংলাদেশেই চাই। কারণ আমি যখন উন্নত দেশগুলোতে যাই, দেখি এসব পদ্ধতি রয়েছে।

আশনা হাবিব ভাবনাসাত: আপনার এলাকায় এবার কয়জন নির্বাচন করছেন। তাদের চেনেন?

আশনা হাবিব ভাবনা: অনেকেই করছেন। তবে আমার কাছে বিশেষ ভালোলাগার বিষয়, এখানে আমার একজন কলিগও আছেন। তিনি নায়ক ফেরদৌস আহমেদ। তাকে আমি চিনি এবং নেতা হিসেবে পছন্দও করি।

আট: এবার বেশ ক’কজন শোবিজ তারকা প্রার্থী হয়েছেন, তাদের নিয়ে কিছু বলার আছে?

আশনা হাবিব ভাবনা: ফেরদৌস ভাইসহ শোবিজের সব প্রার্থীর প্রতি আমার শুভকামনা। তারা যেমন সিনেমা দর্শকের পছন্দের ছিলেন, এবার গোটা দেশের পছন্দের মানুষ হবেন। তারা যেন মানুষের কল্যাণে কাজ করেন। এটাই প্রত্যাশা করি।

আশনা হাবিব ভাবনা

নয়: রাজনীতি নিয়ে আপনার কোনও ভবিষ্যৎ পরিকল্পনা আছে কি?

আশনা হাবিব ভাবনা: রাজনীতি নিয়ে আপাতত কোনও ভবিষ্যৎ পরিকল্পনা নেই। এখন আমি আমার সিনেমা ক্যারিয়ার গড়া আর ভালো অভিনেতা হওয়ার প্রক্রিয়ায় আছি। কিন্তু হোয়াটস গন্যা হ্যাপেন্ড টুমরো, নোবডি নোজ...। সো বলা যায় না।

দশ: তারকা হিসেবে সাধারণ ভোটারদের উদ্দেশ্যে কিছু বলবেন…

আশনা হাবিব ভাবনা: দেখুন প্রতিটি মানুষের ভোট কিন্তু ম্যাটার করে, সেটা যেমন প্রার্থীই হোক আর যেমন নির্বাচনই হোক। গত নির্বাচনেও দেখেছি, আমার আশেপাশের অনেকেই ভোট দিতে যাননি। অথচ ভোট প্রতিটি মানুষের গণতান্ত্রিক অধিকার। আমাদের প্রত্যেকের ভোট দেওয়া উচিত। সবাই অনুরোধ করছি, প্লিজ ভোটকেন্দ্রে আসুন এবং আপনার রায় দিয়ে যোগ্য নেতা নির্বাচন করুন।আশনা হাবিব ভাবনা