সিংহাসন ছাড়ছেন জাপানের সম্রাট আকিহিতো

সম্রাট আকিহিতোস্বাস্থ্যগত সমস্যায় সিংহাসন ছাড়ার ঘোষণা দিয়েছেন জাপানের সম্রাট আকিহিতো। ‘আগামী বছরগুলোতে’ যেকোনও সময় পদ থেকে সরে দাঁড়ানোর ইচ্ছে প্রকাশ করেছেন ৮২ বছর বয়সী সম্রাট। বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

বার্তা সংস্থা এপির মতে, জাপানের সিংহাসন থেকে জীবিত সম্রাটের সরে দাঁড়ানোর ঘটনা সবশেষ ২০০ বছর আগে ঘটেছিল।

আকিহিতো ২৭ বছর ধরে সম্রাট হিসেবে জাপানের রাষ্ট্রপ্রধানের দায়িত্ব পালন করে আসছিলেন। তার পদত্যাগ হবে আধুনিক ও উন্নত জাপানের ইতিহাসে নজিরবিহীন ঘটনা।

আকিহিতো পদ ছাড়লে ৫৬ বছর বয়সী ক্রাউন প্রিন্স নারুহিতো সম্রাটের আসনে বসবেন বলে জানিয়েছে জাপানের রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যম এনইচকে।

সম্রাট আকিহিতো দ্বিতীয় বিশ্বযুদ্ধকালের শাসক সম্রাট হিরোহিতোর উত্তরসূরি। মৃদুভাষী সম্রাট আকিহিতো এশিয়ার প্রতিবেশী দেশগুলোর সঙ্গে জাপানের সম্পর্কোন্নয়নের পক্ষপাতী হিসেবে পরিচিত। তবে তিনি একাধিকবার বলেছেন, জাপানের মানুষের যুদ্ধের বীভৎসতা ভুলে যাওয়া উচিত নয়।

জাপানি রাজপরিবারে সম্রাট আকিহিতো হলেন প্রথম ব্যক্তি, যিনি সাধারণ কোনো পরিবারের কন্যাকে বিয়ে করেছেন। মিচিকোকে বিয়ে করে তিনি রাজপরিবারকে জনসাধারণের আরো কাছে নিতে চেয়েছেন। আকিহিতো রাজপরিবারকে ‘মধ্যবিত্ত শাসক’ পরিবার হিসেবে উপস্থাপন করেছেন।

সম্রাট আকিহিতো’র জন্ম ১৯৩৩ সালের ২৩ ডিসেম্বর। ১৯৮৯ সাল থেকে তিনি জাপানের সম্রাটের দায়িত্ব পালন করছেন। পৃথিবীতে বর্তমানে সম্রাট (এম্পেরর) পদটি একমাত্র জাপানেই রয়েছে।

/এমপি/