সীমান্ত দেয়ালের পুরো অর্থ দেবে মেক্সিকো: ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্পমেক্সিকো সীমান্তে আবারও প্রাচীর তৈরির ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। কথিত অভিবাসনপ্রত্যাশীদের ঠেকানোর জন্য এ সীমান্তে দেয়াল তোলার প্রস্তাব করেছেন তিনি। একইসঙ্গে দাবি করেছেন, সীমান্ত দেয়াল নির্মাণের শতভাগ ব্যয় বহন করবে মেক্সিকো। যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে অভিবাসন ইস্যুতে দেওয়া এক বক্তব্যে তিনি এমন দাবি করেন।

বৃহস্পতিবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ খবর জানানো হয়েছে।

অ্যারিজোনায় দেওয়া ভাষণে ট্রাম্প বলেন, তিনি যুক্তরাষ্ট্র সীমান্তকে সুরক্ষিত করবেন। লাখ লাখ অবৈধ অভিবাসীকে বিতাড়ন করা হবে।

এ ভাষণের কয়েক ঘণ্টা আগেই মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকো পেনে নিয়েতোর সঙ্গে সাক্ষাৎ করেন ডোনাল্ড ট্রাম্প। এ সময় তিনি বলেন, দেয়াল নির্মাণের ব্যয় সংক্রান্ত বিষয়ে কোনও আলোচনা হয়নি। তবে পরে মেক্সিকোর প্রেসিডেন্ট দৃঢ়তার সঙ্গে জানান, তিনি ট্রাম্পকে সাফ জানিয়ে দিয়েছেন তার দেশ কোনও অর্থ পরিশোধ করবে না।

উল্লেখ্য, এর আগে নির্বাচনি প্রচারণায় যুক্তরাষ্ট্রে অভিবাসী মেক্সিকানদের ‘সন্ত্রাসী’ ও ‘ধর্ষক’ হিসেবে অ্যাখ্যা দেন ডোনাল্ড ট্রাম্প। আর তাদের ঠেকাতে দুই দেশের সীমান্তে দেয়াল নির্মাণের পরিকল্পনার কথা জানান আলোচিত-সমালোচিত এ ব্যবসায়ী কাম রাজনীতিক।

/এমপি/