কেন বদলে গেল সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ?

nobel-prize-for-literature-to-be-announced-week-later-than-usual-136410194747303901-160930123008

বিশ্বের সবচেয়ে সম্মানসূচক পুরস্কার হিসেবে স্বীকৃত নোবেল পুরস্কার ঘোষণার দিনক্ষণ জানাতে গিয়ে সুইডিশ একাডেমি জানিয়েছে, এবারের নোবেল সাহিত্য পুরস্কার ঘোষণার ক্ষেত্রে ঐতিহ্যগত জায়গা থেকে খানিকটা সরে আসতে হয়েছে তাদের। তারা জানিয়েছে, সাধারণত যে সময় এই পুরস্কার ঘোষণা করা হয়ে থাকে, এবার তার থেকে পুরস্কার ঘোষণার তারিখ খানিকটা পিছিয়ে গেছে। একাডেমিক সিডিউলে পরিবতর্ন আসায় এমনটা হয়েছে বলে জানিয়েছে তারা।

বার্তা সংস্থা এপি খবরটি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, আর সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করা হবে  ১৩ অক্টোবর। বার্তা সংস্থা এপি জানিয়েছে, পুরস্কারের তারিখ ঘোষণার ঐতিহ্যে এবার খানিকটা ব্যতিক্রম হয়েছে তাদের বৈঠকের নির্ধারিত সিডিউলে দেরি হওয়ার কারণে। বৈঠকের দেরির কারণে পুরস্কার ঘোষণার তারিখেও পরিবর্তন আনতে হয়েছে বলে জানিয়েছে তারা।

এদিকে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে, ৩ অক্টোবর ওষুধ, ৪ অক্টোবর রসায়ন, ৫ অক্টোবর পদার্থবিদ্যা, ৭ অক্টোবর শান্তি ও ১০ অক্টোবর অর্থনীতিতে পুরস্কার ঘোষণা করা হবে।

উল্লেখ্য, ১৮৯৫ সালের নভেম্বর মাসে আলফ্রেড নোবেল তার মোট উপার্জনের ৯৪% (৩ কোটি সুইডিশ ক্রোনার) দিয়ে তার উইলের মাধ্যমে নোবেল পুরষ্কার প্রবর্তন করেন। এই বিপুল অর্থ দিয়েই শুরু হয় পদার্থবিজ্ঞান, রসায়ন, চিকিৎসাবিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার প্রদান। ১৯৬৮তে তালিকায় যুক্ত হয় অর্থনীতি।

পুরস্কার ঘোষণার আগেই মৃত্যু বরণ করেছিলেন আলফ্রেড নোবেল। আইনসভার অনুমোদন শেষে তার উইল অনুযায়ী নোবেল ফাউন্ডেশন গঠিত হয়। তাদের ওপর দায়িত্ব বর্তায় আলফ্রেড নোবেলের রেখে যাওয়া অর্থের সার্বিক তত্ত্বাবধায়ন করা এবং নোবেল পুরষ্কারের সার্বিক ব্যবস্থাপনা করা। আর বিজয়ী নির্বাচনের দায়িত্ব সুইডিশ একাডেমি আর নরওয়েজিয়ান নোবেল কমিটিকে ভাগ করে দেওয়া হয়।

/বিএ/