সিরিয়ায় বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলা, নিহত অন্তত ৩০

ওই বোমা হামলায় অনেকেই আহত হয়েছেসিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দিদের একটি বিয়ের অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩০ জন নিহত হয়েছে। স্থানীয় সময় সোমবার রাতে হাসাকেহর কাছে তাল তাউয়িল এলাকার একটি হলে আত্মঘাতী হামলাটি হয়। কোনও কোনও খবরে বলা হচ্ছে নিহতদের মধ্যে বিয়ের বরও রয়েছেন। তবে খবরটির সত্যতা সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন আইএস-এর পক্ষ থেকে হামলার দায় স্বীকার করা হয়েছে।

সোমবারের ওই বিয়েতে উপস্থিত ছিলেন এমন এক ব্যক্তি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে জানান, বর-কনে যখন বিয়ের শপথবাক্য পাঠ করছিলেন তখন ঘন কালো রংয়ের জ্যাকেট পরা এক ব্যক্তি সেখান দিয়ে হেঁটে যায়। আর এর কয়েক সেকেন্ড পর প্রচণ্ডরকমের বিস্ফোরণ হয়।

সিরিয়ার বার্তা সংস্থা সানা জানিয়েছে, ওই হামলায় ৩০ জন নিহত এবং ৯০ জন আহত হয়েছে। অবম্র মৃতের সংখ্যা ৩১ বলে জানিয়েছে মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। নিহতদের মধ্যে বর জারাদেশত মুস্তফা ফাতিমিও রয়েছেন বলে জানায় সংস্থাটি। অবশ্য বরের এক আত্মীয় দাবি করেছেন, বর সামান্য আহত হয়েছেন, তার বাবা আর ভাই মারা গেছেন।

এদিকে আইএস-এর পক্ষ থেকে দাবি করা হয়, তাদের এক জঙ্গি কুর্দি যোদ্ধাদের এক জমায়েতে মেশিন গান ও বিস্ফোরক নিয়ে হামলা চালিয়েছে। বিবিসির প্রতিবেদনে বলা হয়, হাসাকেহ প্রদেশের বেশিরভাগ এলাকা থেকে আইএসকে বিতাড়িত করতে সক্ষম হলেও বোমা হামলা ঠেকাতে পারেনি কুর্দিরা। সূত্র: বিবিসি

/এফইউ/