যুদ্ধপরিস্থিতি: সীমান্ত সংলগ্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে রাজনাথের বৈঠক

ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজ নাথ সিংপাকিস্তানের সঙ্গে উদ্ভূত যুদ্ধপরিস্থিতিতে চিরবৈরী ওই দেশের সীমান্ত সংলগ্ন চার রাজ্যের মুখ্যমন্ত্রীকে সঙ্গে বৈঠকে বসছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী রাজ নাথ সিং। ওই বৈঠকটি অনুষ্ঠিত হবে জয়সলমির শহরে।
নিরাপত্তা বিষয়ক ব্যবস্থাপনা খতিয়ে দেখতে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী জম্মু-কাশ্মির, পাঞ্জাব, গুজরাট এবং রাজস্থানের মুখ্যমন্ত্রীদের সঙ্গে শুক্রবার ও শনিবার বৈঠকে বসছেন।
উরি সেনাঘাঁটিতে জঙ্গি হামলার পর পাকিস্তানের সঙ্গে উদ্ভুত যুদ্ধ পরিস্থিতিতে ভারত অধিকৃত কাশ্মির এবং পাঞ্জাবের সীমান্ত অঞ্চল থেকে জনগণকে সরিয়ে নেওয়ার বিষয়ে সেসব রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী কথা বলবেন বলে ধারণা করা হচ্ছে।
ওই বৈঠকে বিএসএফ এবং গোয়েন্দা সংস্থার পদস্থ কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সেখানে সীমান্ত রাজ্যগুলোর পুলিশ এবং সীমান্তরক্ষীদের মধ্যকার সমন্বয় রক্ষার বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।
উল্লেখ্য, ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের বারামুল্লাহ জেলারই উরি সেনাঘাঁটিতে গত ১৮ সেপ্টেম্বর জঙ্গি হামলায় ১৯ ভারতীয় সেনা নিহত হন। এরপর ২৮ সেপ্টেম্বর দিবাগত রাতে নিয়ন্ত্রণ রেখা পেরিয়ে ভারতের সেনারা জঙ্গি ঘাঁটিগুলোতে সার্জিক্যাল স্ট্রাইক চালিয়েছে বলে মোদি সরকারের পক্ষ থেকে দাবি করা হয়। অভিযানে ৯ পাকিস্তানি সেনা ও ৩৫ থেকে ৪০ জঙ্গি নিহত হয়েছে বলে ভারতের পক্ষ থেকে দাবি করা হয়েছে।
এর বিপরীতে পাকিস্তান দাবি করে আসছে, এটি সার্জিক্যাল স্ট্রাইক ছিল না, সীমান্ত সংঘর্ষ বা আন্তঃসীমান্ত গোলাগুলির ঘটনা ছিল। এতে তাদের দুই সেনা নিহত হয়েছে। দাবির সপক্ষে ভারতীয় সংবাদমাধ্যমগুলোতে প্রতিবেদনও প্রকাশিত হয়েছে। তবে পাকিস্তান ভারতের এই দাবিকে ‘মিথ্যে দম্ভ’ হিসেবে উল্লেখ করেছে। তারাও গণমাধ্যমকে ব্যবহার করতে চাইছে অভিযানকে মিথ্যে প্রমাণের জন্য।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এসএ/বিএ/