সিরিয়ায় ২৪ ঘণ্টায় ৩৮ আইএস জঙ্গি নিহত: তুরস্কের সেনাবাহিনী

ফ্রি সিরিয়ান আর্মির সদস্যসিরিয়ার উত্তরাঞ্চলে মার্কিন নেতৃত্বাধীন জোট ও তুরস্কের আলাদা বিমান হামলায় ২৪ ঘণ্টায় ৩৮ জন আইএস জঙ্গি নিহত হয়েছে বলে দাবি করেছে তুর্কি সেনাবাহিনী। রবিবার তুরস্কের সেনাবাহিনীর পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে এমন দাবি করা হয় বলে জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
গত আগস্টের শেষের দিকে তুর্কি ট্যাংক ও বিমান হামলার সহায়তা নিয়ে আইএসের শক্ত ঘাঁটি বলে বিবেচিত দাবিকে অভিযান শুরু করে সিরিয়ার বিদ্রোহীরা। রবিবার তুরস্কের সেনাবাহিনীর বিবৃতিতে বলা হয়, দাবিকের তিন কিলোমিটার পূর্বে বিদ্রোহী নিয়ন্ত্রিত আখতারিন ও তুর্কমেন বারেহ গ্রামে প্রবেশের চেষ্টা করার সময় ১৪ জন আইএস জঙ্গি নিহত হয়। একই এলাকাগুলোতে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় আরও ১৭ জন আইএস জঙ্গি নিহত হওয়ার কথাও জানানো হয়।
অবশ্য, তুর্কি সেনাবাহিনীর এ তথ্যের সঙ্গে সাংঘর্ষিক বক্তব্য দিয়েছে মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। শনিবার সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, তুর্কি সীমানার কাছে পাল্টা হামলা চালিয়ে আইএস সদস্যরা ওই গ্রামগুলো দখল করেছে।
রবিবার সকালে আইএস ঘাঁটি লক্ষ্য করে তুর্কি বিমান হামলায় সাত জঙ্গি নিহত এবং পাঁচটি ভবন ধ্বংস হয়েছে বলেও দাবি করেছে তুরস্কের সেনাবাহিনী। আইএসবিরোধী লড়াইয়ে দুই সিরীয় বিদ্রোহী নিহত এবং ১৯ জন আহত হওয়ার খবরও জানানো হয়েছে। সূত্র: রয়টার্স

/এফইউ/