‘দুনিয়ার কোনও শক্তি কাশ্মিরের প্রতি পাকিস্তানের সমর্থন বন্ধ করতে পারবে না’

নওয়াজ শরিফপাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলেছেন, দুনিয়ার এমন কোনও শক্তি নেই যা কাশ্মিরের জনগণের সংগ্রামের প্রতি পাকিস্তানের সমর্থন বন্ধ করতে পারে। সোমবার ক্ষমতাসীন পাক্স্তিান মুসলিম লীগ-এন-এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভায় তিনি এ মন্তব্য করেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে পাকিস্তানভিত্তিক সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

নওয়াজ শরিফ বলেন, ‘কাশ্মিরের স্বাধীনতা সংগ্রামকে যদি ভারত সন্ত্রাসী তৎপরতার সঙ্গে গুলিয়ে ফেলতে চায় তাহলে তারা ভুল করবে।’ কশ্মিরের জনগণের প্রতি সমর্থন দিতে পাকিস্তান প্রতিশ্রুতিবদ্ধ।

ভারতের নিরাপত্তা বাহিনীর হাতে কাশ্মিরের জনপ্রিয় গেরিলা নেতা বুরহান মুজাফফর ওয়ানি নিহত হওয়ার পর সৃষ্ট প্রতিবাদ-বিক্ষোভের পর এ পর্যন্ত ১০০ জনেরও বেশি কাশ্মিরি নাগরিক নিহত হয়েছেন। কাশ্মিরের এ পরিস্থিতি নিয়ে পাকিস্তান-ভারতের মধ্যে চলমান তীব্র উত্তেজনা এক পর্যায়ে যুদ্ধাবস্থায় রূপ নেয়। কাশ্মিরের উত্তেজনাকে কেন্দ্র করেই পাকিস্তানের ভূখণ্ডে ‘সার্জিক্যাল স্ট্রাইক’ পরিচালনার দাবি করে ভারত। দুই দেশের সীমান্তরক্ষীদের মধ্যে একাধিকবার গোলাগুলির ঘটনা ঘটে।

সোমবারের বৈঠকে চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর নিয়েও কথা বলেন নওয়াজ। তিনি বলেন, এ প্রকল্প বাস্তবায়ন হলে সবচেয়ে বেশি লাভবান হবে বেলুচিস্তানের মানুষ। এছাড়া থার এলাকায় একটি কয়লাভিত্তিক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। ২০১৮ সালের মধ্যে এর কাজ শেষ হবে। তখন সেখান থেকে জাতীয় গ্রিডে ১০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ যোগ হবে।

/এমপি/