আরএসএফ পুরস্কারের জন্য মাহফুজ আনামসহ ২২ মনোনয়ন

রিপোর্টার্স উইদাউট বর্ডারস২০১৬ সালের রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) পুরস্কারের জন্য ২২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মনোনীত করা হয়েছে। এর মধ্যে রয়েছেন বাংলাদেশের প্রখ্যাত সাংবাদিক এবং ইংরেজি দৈনিক ডেইলি স্টার-এর সম্পাদক মাহফুজ আনামও। আরএসএফ-এর ওয়েবসাইটে সোমবার (২৪ অক্টোবর) এই তথ্য প্রকাশ করা হয়।
১৯৯২ সাল থেকে প্রতিবছর আরএসএফ তথ্য স্বাধীনতায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ‘প্রেস ফ্রিডম প্রাইজ’ দিয়ে আসছে। এবার এই পুরস্কারের অন্যতম সহ-আয়োজক ফরাসি সংবাদমাধ্যম টিভি৫ মন্ডে। তিন ক্যাটাগরিতে একজন সাংবাদিক, একটি গণমাধ্যম এবং একজন নাগরিক সাংবাদিক বা ব্লগারকে এই পুরস্কার দেওয়া হয়। প্রতিটা পুরস্কারের মূল্যমান আড়াই হাজার ইউরো করে।
চলতি বছরে এই পুরস্কারের জন্য সাংবাদিক ক্যাটাগরিতে নয়জনকে, গণমাধ্যম ক্যাটাগরিতে সাতটি এবং নাগরিক সাংবাদিক ক্যাটাগরিতে সাতজনকে ছয়টি মনোনয়ন দেওয়া হয়েছে।

নয় সাংবাদিকের মধ্যে রয়েছেন, বাংলাদেশের ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম। একই তালিকায় রয়েছেন নার্স থেকে সাংবাদিক হয়ে ওঠা সিরিয়ার হোমস শহরের ২৯ বছরের যুবক হাদি আবদুল্লাহ। সরকারি বাহিনী এবং বিদ্রোহী, উভয় পক্ষই তার বিরুদ্ধে। তার ক্যামেরা ক্রুকে তার সামনেই হত্যা করা হয়েছে।

আরএসএফ পুরস্কারের মনোনয়নের তালিকা

ওই তালিকায় আরও রয়েছেন আফগান সাংবাদিক ও কিলিদ মিডিয়া গ্রুপের প্রধান নজীবা আইয়ুবি। রয়েছেন কলম্বিয়ার অনুসন্ধানী প্রতিবেদক জিনেথ বেদোয়া, মালদ্বীপ ইন্ডিপেন্ডেন্ট পত্রিকার সম্পাদক জাহীনা রশিদ প্রমুখ।

অনুমোদনপ্রাপ্ত সাত গণমাধ্যমের মধ্যে রয়েছে – ওমানের একমাত্র স্বকীয়তা রক্ষা করা পত্রিকা আজম, যার তিনজন জ্যেষ্ঠ সম্পাদককে কারাগারে বন্দি করা হয়েছে। আরও রয়েছে মধ্য এশিয়ার স্বাধীন বার্তাসংস্থা ফেরঘানা, এই ওয়েবসাইটটি উজবেকিস্তান ও তুর্কমেনিস্তান থেকে লুকিয়ে লুকিয়ে পরিচালনা করা হয়।

আরএসএফ-এর মহাসচিব ক্রিস্টোফার ডেলোরি জানিয়েছেন, ওয়ার্ল্ড প্রেস ফ্রিডম ইনডেক্স অনুযায়ী, ১৮০টি দেশের মধ্যে সবচেয়ে নিচের দিকের ২০টি দেশ থেকে এবারের পুরস্কারের অর্ধেক মনোনয়ন এসেছে।

সূত্র: আরএসএফ ওয়েবসাইট।

/এসএ/