আসাদবিরোধী বিদ্রোহীদের আলেপ্পো ছাড়ার হুঁশিয়ারি রাশিয়ার

nonameসিরিয়ার আসাদবিরোধী বিদ্রোহীদের শুক্রবার সন্ধ্যা নাগাদ আলেপ্পো ছাড়ার হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া। রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, বিদ্রোহীদের শুক্রবার পর্যন্ত দু’টি বিশেষ করিডোর দিয়ে তাদের অস্ত্র নিয়ে চলে যাওয়ার সুযোগ দেওয়া হবে। এছাড়া অপর ছয়টি পথ বেসামরিক নাগরিকদের জন্য খুলে দেওয়া হবে। তবে রাশিয়ার এমন প্রস্তাব বিদ্রোহীরা প্রত্যাখান করেছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

মানবিক দিক বিবেচনা করে দেওয়া এর আগের অস্ত্রবিরতি প্রচেষ্টা একেবারে ব্যর্থ হওয়ায় সরকার ও বিদ্রোহীরা পরস্পরকে দায়ী করছে।

এক বিবৃতিতে সিরিয়ার সামরিক বাহিনী বলেছে, তারা যুদ্ধ বন্ধে সব বন্দুকধারীর প্রতি আহবান জানাচ্ছে। এখন বিদ্রোহীরা সরকার ঘোষিত মানবিক সুযোগ গ্রহণ করে তাদের হালকা অস্ত্র নিয়ে ক্যাস্টেলো সড়ক হয়ে উত্তর বা সুক আল-খাইর এবং মাশারকা হয়ে ইদলিবের দিকে চলে যেতে পারে।

সামরিক বাহিনী জানায়, করিডোর দু’টি শুক্রবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত খোলা রাখা হবে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ জানান, তার দেশ সিরিয়ার সরকার ও বিরোধীপক্ষ উভয়ের অংশগ্রহণে একটি রাজনৈতিক সমাধান খুঁজে বের করতে আন্তরিকভাবে সহযোগিতা করতে চায়।

এদিকে ফাস্তাকিম বিদ্রোহী গ্রুপের নেতা সংবাদমাধ্যমকে বলেন, বিদ্রোহীরা রাশিয়ার প্রস্তাব প্রত্যাখান করেছে। এটা সম্পূর্ণ অপ্রাসঙ্গিক একটি বিষয়। আমরা রাশিয়ার হাতে আলেপ্পো নগরী ছেড়ে দিতে পারি না। আমরা আত্মসমর্পণ করবো না।

উল্লেখ্য, সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের অনুগত বাহিনী পুনর্দখলের লক্ষ্যে আলেপ্পোর পূর্বাঞ্চল অবরুদ্ধ করে রেখেছে। এটি বর্তমানে বিদ্রোহীদের নিয়ন্ত্রণে রয়েছে।

/এমপি/