জিজ্ঞাসাবাদের মুখে জুলিয়ান অ্যাসাঞ্জ

জুলিয়ান অ্যাসাঞ্জউইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জকে লন্ডনে ইকুয়েডরের দূতাবাসে সুইডিশ কৌঁসুলিরা সোমবার জিজ্ঞাসাবাদ করতে যাচ্ছেন। তার বিরুদ্ধে দায়ের করা ধর্ষণ মামলায় তিনি জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছেন। এ মামলায় জড়িত থাকার অভিযোগে অনেকদিন ধরেই তার বিরুদ্ধে এ আইনি লড়াই চলছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

কর্মকর্তারা জানান, চার বছরের অধিক সময় ধরে ব্রিটেনের ইকুয়েডর দূতাবাসে অবস্থান করা অ্যাসেঞ্জকে জিজ্ঞাসাবাদের সময়ে সুইডিশ কৌঁসুলি ইনগ্রিদ ইজগ্রিন এবং এক সুইডিশ পুলিশ পরিদর্শক উপস্থিত থাকবেন।

সুইডেনের কৌঁসুলিরা অ্যাসাঞ্জের বিরুদ্ধে ইউরোপীয় গ্রেফতারি পরোয়ানা জারির পর ২০১২ সালের জুনে ৪৫ বছরের এ অস্ট্রেলীয় নাগরিক লন্ডনের ইকুয়েডরের দূতাবাসে আশ্রয় চান। তখন থেকে তিনি সেখানেই অবস্থান করছেন। তার বিরুদ্ধে দুই নারীকে যৌন হয়রানির অভিযোগ রয়েছে। ২০১০ সালে সুইডেন সফরকালে এ দুই নারীর সাথে অ্যাসাঞ্জের সাক্ষাত হয়। তবে অ্যাসাঞ্জ বরাবরই তার বিরুদ্ধে আনা এ অভিযোগ অস্বীকার করে একে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বর্ণনা করেন।

উল্লেখ্য, আফগানিস্তান ও ইরাক যুদ্ধ বিষয়ক যুক্তরাষ্ট্রের পাঁচ লাখ গোপন তথ্য ফাঁস করে উইকিলিকস বিশ্বে ব্যাপক সাড়া ফেলে দেয়।

/এমপি/