ঘুষ নেওয়ার সময় হাতেনাতে আটক রুশ অর্থমন্ত্রী

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলেক্সেই উলিইউকায়েভরাশিয়ার অর্থমন্ত্রী আলেক্সেই উলিইউকায়েভকে ঘুষ গ্রহণের সময় হাতেনাতে আটক করা হয়েছে। এ  ঘটনার তদন্ত করছে রাশিয়ার প্রধান দুর্নীতিবিরোধী সংস্থা ইনভেস্টিগেটিভ কমিটি। সংস্থাটি জানিয়েছে, তিনি ২০ লাখ ডলার সমমূল্যের অর্থ ঘুষ নিয়েছেন। কমিটির মুখপাত্র সভেতলানা পেত্রেনকো বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি।

সভেতলানা পেত্রেনকো জানান, ১৪ নভেম্বর ঘুষ গ্রহণের সময় তাকে হাতেনাতে আটক করা হয়। হুমকি দিয়ে একটি তেল কোম্পানির কাছ থেকে তিনি এ অর্থ গ্রহণ করেন। শিগগিরই তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হবে।

অপরাধ প্রমাণিত হলে আলেক্সেই’র ৮ থেকে ১৫ বছরের কারাদণ্ড হতে পারে।

চলতি বছরের অক্টোবরে সরকার নিয়ন্ত্রিত তেল কোম্পানি রোসনেফট দেশটির সরকার নিয়ন্ত্রিত আরেকটি তেল কোম্পানি বাশনেফট-এর ৫০ শতাংশ মালিকানা কিনে নেয়। আলেক্সেইর মন্ত্রণালয় থেকে বিষয়টি নিয়ে ইতিবাচক মতামত দেওয়ার পরই এই মালিকানা হস্তান্তর সম্পন্ন হয়। ওই ইতিবাচক মতামত দেওয়ার জন্যই তিনি রোসনেফট-এর কাছ থেকে ঘুষ গ্রহণ করেন বলে জানিয়েছেন তদন্তকারীরা।

আলেক্সেই উলিইউকায়েভ সোভিয়েত আমল থেকেই রাশিয়ার একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা ছিলেন। তার আইনজীবী জানিয়েছেন, নিজের গ্রেফতারকে ‘রাষ্ট্রের একজন কর্মকর্তার বিরুদ্ধে উসকানি’ হিসেবে আখ্যায়িত করেছেন আলেক্সেই।

আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত তাকে গৃহবন্দি রাখার নির্দেশ দিয়েছে মস্কোর একটি আদালত।

/এমপি/