কলম্বিয়ার পার্লামেন্টে ফার্ক বিদ্রোহীদের সঙ্গে চুক্তির অনুমোদন

08কলম্বিয়ার ফার্ক বিদ্রোহীদের সঙ্গে সরকারের করা শান্তি চুক্তির অনুমোদন দিয়েছে দেশটির পার্লামেন্ট। চলতি বছরের আগস্টে হাভানায় কলম্বিয়া সরকার ও ফার্ক গেরিলারা ঐতিহাসিক চুক্তিতে স্বাক্ষর করে। এরপর বিষয়টি নিয়ে দীর্ঘ আলোচনা, গণভোট ও সংশোধনীর পর অবশেষে চুক্তিটির অনুমোদন দিলো কলম্বিয়ার কংগ্রেস। বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে ১৩০-০ ভোটে চুক্তিটি পাস হয়।

06

আলোচিত এ চুক্তি স্বাক্ষরের পর এর বিরুদ্ধে আন্দোলন শুরুর ঘোষণা দেয় কলম্বিয়ার বিরোধী দল। তবে নিজের অবস্থানে অনড় থাকেন সাবেক প্রেসিডেন্ট আলভেরো উরিবে। এক পর্যায়ে চুক্তিটি নিয়ে গণভোটে ওই চুক্তি বাতিল হয়ে যায়। নতুন চুক্তির ঘোষণা দেয় কলম্বিয়া সরকার। এর প্রেক্ষিতে আলোচনা ও সংশোধনের মাধ্যমে ২২ নভেম্বর নতুন চুক্তিতে উপনীত হয় উভয় পক্ষ। এ সময় জানানো হয়, গণভোটে আর চুক্তিটি পাস হবে না। এবার সরাসরি পার্লামেন্টে (কংগ্রেসে) ভোটাভুটির জন্য চুক্তিটি পাঠানো হবে। এরই ভিত্তিতে দেশটির বুধবার এই চুক্তি কলম্বিয়ার পার্লামেন্টের অনুমোদন পেলো।

কলম্বিয়া সরকারের সঙ্গে ফার্কের লড়াই শুরু হয় ১৯৬৪ সালে। বিশ্বের অন্যতম দীর্ঘমেয়াদি এই লড়াইয়ে প্রায় ২ লাখ ২০ হাজার মানুষ প্রাণ হারিয়েছে। বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৭০ লাখ মানুষ। নতুন চুক্তি অনুযায়ী, বিশ্বের অন্যতম দীর্ঘস্থায়ী এ সংঘাতের অবসান ঘটাতে ফার্ক বিদ্রোহীরা অস্ত্র সমর্পণ করে বেসামরিক জীবনে ফিরে যাবে। সূত্র: আল জাজিরা।

/এমপি/