ইতালির প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র ‘সাময়িক স্থগিত’ করলেন প্রেসিডেন্ট

পদত্যাগ করার পরেও দফতর ছাড়তে পারছেন না ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি। দেশটির প্রেসিডেন্ট পার্লামেন্টে ২০১৭ সালের বাজেট পাশের জন্য তার পদত্যাগপত্র সাময়িক স্থগিত করেছেন। মাত্তিও রেনজি আরও অন্তত সাতদিন প্রধানমন্ত্রীর পদে বহাল থাকছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। 

প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার পাশে মাত্তিও রেনজি

ক্ষমতায় আসার মাত্র আড়াই বছরের মাথায় পদত্যাগ করেন ইতালির প্রধানমন্ত্রী। সংবিধান সংস্কারে রবিবার অনুষ্ঠিত গণভোটে ‘না’ ভোট জয়ী হওয়ায় তিনি পদত্যাগের সিদ্ধান্ত নেন। এর আগেই মাত্তিও ঘোষণা দিয়েছিলেন, গণভোটে ‘না’ জয়ী হলে তিনি পদত্যাগ করবেন।

ডিসেম্বর মাসের শেষদিকে ইতালিতে বাজেট পাশ করা হয়। তাই দেশটির প্রেসিডেন্ট বাজেট পাস হওয়া পর্যন্ত মাত্তিও রেনজিকে পদত্যাগের সিদ্ধান্ত সাময়িক স্থগিত রাখার সিদ্ধান্ত নেন। 

গণভোটে ‘না’ ভোট পড়েছে ৫৯.৫০ শতাংশ। রবিবার রাতে ফল ঘোষণার পরপরই এক সংবাদ সম্মেলনে মাত্তিও পদত্যাগের ঘোষণা দেন। পরে ইতালির মন্ত্রিসভায় পদত্যাগের ঘোষণার দেওয়ার পর সোমবার প্রেসিডেন্ট সার্জিও মাত্তারেল্লার কাছে তিনি পদত্যাগপত্র জমা দেন।

গণভোটের পর সংবাদ সম্মেলনে মাত্তিও রেনজি বলেন, তিনি গণভোটের ফল মেনে নিয়েছেন। সংস্কার পরিকল্পনার বিরোধী পক্ষগুলোকে এখন অবশ্যই স্বচ্ছ পরিকল্পনা তৈরি করতে হবে।

সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/