ইরাকি বাহিনীর বিমান হামলায় ৫৫ বেসামরিক নিহত

ইরাকের আইএস নিয়ন্ত্রিত আল-কায়েম শহরে চালানো বিমান হামলায় অন্তত ৫৫ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন বলে স্থানীয় হাসপাতাল কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। ইরাকি কর্তৃপক্ষ দাবি করেছে, ‘ভুল করে’ বেসামরিক এলাকায় তারা ওই হামলা চালিয়েছে। 

ইরাকি বাহিনীর যুদ্ধবিমান

বুধবার শহরের একটি বাজারে বেতন নেওয়ার জন্য জড়ো হয়েছিলেন কিছু মানুষ। সেখানেই হামলা চালায় ইরাকি বাহিনী। ওই হামলায় নিহত ৫৫ জনের মধ্যে বেশ কয়েকজন নারী ও শিশু রয়েছে। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন বলে কর্তৃপক্ষের বরাত দিয়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে।

ইরাকের আনবার প্রদেশের জ্যেষ্ঠ রাজনীতিক আহমেদ আল-সালমানি এবং হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, ওই বিমান হামলায় অন্তত ৫৫ জন নিহত হয়েছেন।

আনবার প্রদেশের পার্লামেন্ট সদস্য মোহাম্মদ আল-কারবোলি তার ফেসবুক পেইজে এক বিবৃতিতে বলেছেন, বেসামরিক মানুষদের ওপর ইরাকি বাহিনীর হামলার ঘটনা এবারই প্রথম নয়।

ইরাকি বাহিনীর বিমান হামলায় বিধ্বস্ত ভবন

তিনি আরও বলেন, ‘আমরা বেসামরিকদের ওপর বারংবার চালানো এসব হামলায় জড়িতদের পেছেনে কারা রয়েছেন, তা খুঁজে বের করতে একটি কমিশন গঠনের আহ্বান জানাই। ভুলবশত চালানো এসব হামলায় আমাদের বাহিনী প্রশ্নবিদ্ধ হয়েছে।’

কারবোলি মনে করেন, বেসামরিক নাগরিকদের ওপর চালানো হামলা মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-কে তাদের প্রপাগান্ডা চালানোর সুযোগ করে দেয়।

এদিকে, আইএস-এর কথিত বার্তাসংস্থা আমাক-এ দাবি করা হয়, ইরাকি বাহিনীর বিমান হামলায় অন্তত ৬০ জন নিহত হয়েছেন।

সূত্র: আল-জাজিরা।

/এসএ/