আরও হামলার আশঙ্কা করছেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী

থমাস ডি মেইজিয়েরেবার্লিন হামলার প্রকৃত হামলাকারীরা ধরা না পড়ায় আরও হামলার আশঙ্কা করছেন জার্মান স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়েরে। একই শঙ্কার কথা জানিয়েছেন বার্লিনের পুলিশ প্রধান।
সোমবার (১৯ ডিসেম্বর) জার্মানির রাজধানী বার্লিনের ব্রাইটশাইড প্লাৎস স্কয়ারের ক্রিসমাস মার্কেটে ঢুকে পড়ে একটি লরি। স্থানীয় সময় সোমবার সন্ধ্যায় মার্কেটের সাধারণ মানুষের ওপর চালানো হামলায় অন্তত ১২ জন নিহত ও ৪৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ৩০ জনের আঘাত গুরুতর।
ওই লরি হামলার পর স্থানীয় জেডডিএফ টেলিভিশনকে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী থমাস ডি মেইজিয়েরে জানান, ‘এটা সত্য। প্রকৃত হামলাকারীরা এখনও মুক্ত হয়ে ঘুরে বেড়াচ্ছে। তারা আরও হামলা চালাতে পারে।’
বার্লিনের পুলিশ প্রধান ক্লস কান্টও একইভাবে আরও হামলার আশঙ্কা করছেন। স্থানীয় একটি সংবাদপত্রকে তিনি বলেছেন, ‘নতুন পরিস্থিতি সামনে এসেছে। প্রকৃত সশস্ত্র হামলাকারীরা এখনও পালিয়ে বেড়াচ্ছে। তারা আরও হামলা চালাতে পারে।’
হামলায় জড়িত কারও পরিচয় এখন পর্যন্ত জানতে পারেনি জার্মানির আইনশৃঙ্খলা বাহিনী। তবে সন্দেহভাজন হিসেবে একজনকে আটক করেছিল জার্মান পুলিশ। পরে যথেষ্ট তথ্য-প্রমাণ না থাকায় তাকে ছেড়ে দেওয়া হয়েছে।
এরই মধ্যে বার্লিন হামলার দায় স্বীকার করেছে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। জঙ্গি সংগঠনটির কথিত বার্তা সংস্থা আমাক এজেন্সি-তে জঙ্গি সংগঠনটি জানিয়েছে, আন্তর্জাতিক জোট দেশগুলোর নাগরিকদের লক্ষ্য করে হামলার যে নির্দেশনা সংগঠনটির নেতারা দিয়েছেন, তার ভিত্তিতেই এ হামলা চালানো হয়েছে।
জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে সরাসরি কোনও মন্তব্য করেননি। তবে তিনি বলেছেন, এ ঘটনায় ‘একাধিক দিক থেকে তদন্ত পরিচালনা করা হচ্ছে’। এই হামলার মূল হোতাদের ধরার আগ পর্যন্ত আইনশৃঙ্খলা বাহিনী বিশ্রাম নেবে না বলেও তিনি জানান।
মঙ্গলবার ওই হামলার বিষয়ে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেল সাংবাদিকদের বলেন, ‘এ সম্পর্কে আমরা এখনও অনেক তথ্যই জানি না। যা আমাদের অবশ্যই জানতে হবে। বর্তমান পরিস্থিতি অনুযায়ী, একে জঙ্গি হামলা বলেই মনে হচ্ছে।’

সূত্র: রয়টার্স।  

/এসএ/