ইস্তানবুল হামলায় আইএস-এর ‘দায় স্বীকার’

site intelligenceতুরস্কের ইস্তানবুলে নৈশ ক্লাবের হামলার ঘটনায় আইএস-এর দায় স্বীকারের খবর দিয়েছে জিহাদি কার্যক্রম পর্যবেক্ষণকারী ওয়েবসাইট সাইট ইন্টিলিজেন্স। সাইট ইন্টিলিজেন্সও দাবি করেছে, হামলায় আইএস তাদের সংশ্লিষ্টতার কথা স্বীকার করেছে। একইসঙ্গে আইএস-এর বিবৃতির সূত্রে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম আইএস-এর দায় স্বীকারের খবর প্রকাশ করেছে। 
সাইট টুইটার একাউন্ট এবং ওয়েবসাইটে এ সংক্রান্ত পোস্ট দিয়েছে।
বিবিসির দাবি অনুযায়ী আইএস-এর দেওয়া এক বিবৃতি তাদের হাতে এসেছে। বিবৃতিতে আইএস জানিয়েছে, তাদের ‘একজন বীর সৈনিক’ ওই হামলা চালিয়েছেন। তুরস্ক মুসলমানদের রক্ত ঝরাচ্ছে বলে অভিযোগ তোলা হয়েছে ওই বিবৃতিতে।
ইস্তানবুলের রেইনা নৈশক্লাবে শনিবার দিবাগত রাত ১টার পরপর এ হামলা চালায় সন্ত্রাসীরা।হামলার নিহতের সংখ্যা বেড়ে ৩৯ জনে দাঁড়িয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় গতকাল শনিবার দিবাগত রাত সোয়া একটার দিকে এই হামলা হয়। দূরপাল্লার আগ্নেয়াস্ত্র নিয়ে একজন সন্ত্রাসী নির্মমভাবে নববর্ষ উদযাপনরত নিরীহ লোকজনের ওপর গুলি চালায়।’
সম্প্রতি তুরস্কে ধারাবাহিক জঙ্গি হামলাগুলোর সঙ্গে আইএসের সংশ্লিষ্টতা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। বিবিসি বলছে, গত বছরের অন্তত ২ টি হামলায় তাদের সংশ্লিষ্টতা ছিল। তুরস্কের ইস্তানবুলে ‘সর্বোচ্চ সতর্কতা’ জারি করে খোঁজা হচ্ছে বর্ষবরণের দিনে নৈশ ক্লাবে হামলা চালানো সন্দেহভাজন বন্দুকধারীকে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এবং দ্য গার্ডিয়ানের খবর থেকে এ কথা জানা গেছে।
ইস্তাম্বুলের নাইট ক্লাবের হামলাকারীকে খুঁজছে পুলিশ
গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, প্রথমে হামলাকারী নিহত হয়েছে বলে ধারণা করা হলেও পরে নিরাপত্তা সূত্র দাবি করে, ওই হামলাকারী পালিয়ে যেতে সক্ষম হয়েছেন। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সয়লু রবিবার জানিয়েছিলেন, হামলাকারীদের খোঁজে অভিযান শুরু হয়েছে। সোলায়মান সয়লু সাংবাদিকদের বলেছিলেন, ‘হামলাকারীকে খোঁজা শুরু হয়েছে। পুলিশ সন্দেহভাজনদের ধরতে অভিযান পরিচালনা করছে। আশা করি শিগগির হামলাকারী ধরা পড়বে।’ তবে বিবিসির সোমবারের প্রতিবেদনে বলা হয়েছে, হামলায় নিহতদের প্রথম ধাপের শেষকৃত্য সম্পন্ন হওয়ার পরও সন্দেহভাজন হামলাকারীকে গ্রেফতার করা যায়নি।
গার্ডিয়ান তাদের সোমবারের প্রতিবেদনে জানিয়েছে, প্রাথমিকভাবে বলা হয়েছিল যে হামলাকারী নিহত হয়েছে। তবে স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সয়লুকে উদ্ধৃত করে সবশেষ প্রতিবেদনে গার্ডিয়ান জানিয়েছে, শহরজুড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তুরস্কের স্বরাষ্ট্রমন্ত্রী সোলায়মান সয়লু রবিবার জানিয়েছিলেন, হাসপাতালে ভর্তি রয়েছেন ৬৯ জন। এদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, স্থানীয় সময় গতকাল শনিবার দিবাগত রাত সোয়া একটার দিকে এই হামলা হয়। দূরপাল্লার আগ্নেয়াস্ত্র নিয়ে একজন সন্ত্রাসী নির্মমভাবে নববর্ষ উদযাপনরত নিরীহ লোকজনের ওপর গুলি চালায়।’ ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট বলছে, তুরস্কের সম্প্রচার মাধ্যমে এ ঘটনার সিসিটিভি ফুটেজ প্রচার করা হয়েছে। ওই ফুটেজে সান্তা ক্লজের পোশাক পড়া এক ব্যক্তিকে দেখা গেছে। এদিকে প্রত্যক্ষদর্শীদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন তুর্ক বলছে, হামলাকারী সান্তা ক্লজের পোশাকে ছিল। ইস্তানবুলের গভর্নর ভ্যাসিপ শাহিন নৈশ ক্লাবে গুলির এই ঘটনাকে ‘সন্ত্রাসী হামলা’ হিসেবে বর্ণনা করেছেন প্রাদেশিক গভর্নর। গভর্নর বলছেন, এক ব্যক্তি এই হামলা চালিয়েছে।তবে প্রত্যক্ষদর্শীদের কেউ কেউ একাধিক হামলাকারী ছিল বলে দাবি করেছেন।
/এফইউ/বিএ/