শরণার্থীদের নাগরিকত্ব দিতে চান এরদোয়ান

শরণার্থীদের নাগরিকত্ব দিতে চান এরদোয়ানতুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, তিনি সিরিয়া ও ইরাক থেকে পালিয়ে আসা শরণার্থীদের ‘কর্মক্ষমতাকে ব্যবহার করার জন্য’ নাগরিকত্ব প্রদান করতে চান।

শুক্রবার টেলিভিশনে প্রকাশিত এক ভাষণে এরদোয়ান জানান, শরণার্থীদের নিরাপত্তা সম্পর্কিত তথ্য যাচাই করে দেখা হবে এবং তার ভিত্তিতে কর্মক্ষমদের নাগরিকত্ব প্রদান করা হবে। প্রায় ৩০ লাখ মানুষ তুরস্কে আশ্রয় নিয়েছেন বলে জানা যায়।

তিনি বলেন, ‘আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে কাজ করছেন। আর নিরাপত্তা তথ্য যাচাই করে তাদের (শরণার্থী) একাংশকে আমাদের নাগরিকত্ব প্রদান করা হবে।’  

এরদোয়ান প্রথমদিকে কেবল বিশ্ববিদ্যালয়ের ডিগ্রিধারীদের নাগরিকত্ব দেওয়ার কথা ইঙ্গিত করেছেন। তবে কতোজনকে নাগরিকত্ব দেওয়া হবে, সে সম্পর্কে কিছু জানাননি। 

তুরস্কে রয়েছেন প্রায় ৩০ লাখ শরণার্থী

তিনি বলেন, ‘শরণার্থীদের একাংশ খুবই উচ্চ যোগ্যতাসম্পন্ন। সেখানে রয়েছেন ইঞ্জিনিয়ার, ডাক্তার, আইনজীবী। তাদের যোগ্যতাকে কাজে লাগানো উচিত। তাদের অবৈধভাবে এখানে-সেখানে কাজ করতে বাধ্য না করে, তাদের বৈধ নাগরিক হিসেবে, এ দেশের সন্তান হিসেবে কাজ করার সুযোগ দেওয়া উচিত।’    

শরণার্থীদের নাগরিকত্ব প্রদানের বিষয়ে ‘স্বরাষ্ট্র মন্ত্রণালয় তৈরি রয়েছে’ বলেও জানান এরদোয়ান।

এরদোয়ানের বিরোধী পক্ষের দাবি, তিনি এই নাগরিকত্ব প্রদানের মাধ্যমে নিজের ভোটারের সংখ্যা উল্লেখযোগ্য পরিমাণে বাড়িয়ে ক্ষমতা আরও সংহত করার চেষ্টা করছেন। যার ফলে এরদোয়ানের জন্য সংবিধান সংশোধন করাটা আরও সহজ হবে।

সূত্র: আল-জাজিরা।

/এসএ/