সন্দেহভাজন ব্রিটিশ জঙ্গির বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা

আলেক্সান্দা কোটিমার্কিন কর্তৃপক্ষ জানিয়েছে, মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর চার সদস্যবিশিষ্ট একটি গ্রুপের সদস্য ব্রিটিশ নাগরিক আলেক্সান্দা কোটির বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। ওই গ্রুপটি ২০ জনেরও বেশি মানুষকে জবাই করে হত্যা করেছে বলে অভিযোগ রয়েছে।

মার্কিন নিষেধাজ্ঞার আওতায় যে কোনও সম্পত্তি অথবা কোটি সম্পর্কিত অন্য কোনও বস্তু বাজেয়াপ্ত করা হবে এবং ওই ব্যক্তির সঙ্গে দেশটির নাগরিকদের যে কোনও সম্পর্ক নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

৩৩ বছর বয়সী আলেন্সান্দা কোটি দুই মার্কিন সাংবাদিক জেমস ফলি ও স্টিভেন সটলফ এবং ত্রাণকর্মী পিটার কাসিগসহ ২০ জনেরও বেশি মানুষকে জবাই করে হত্যা করেছে বলে মার্কিন পররাষ্ট্র দফতর দাবি করেছে।

মার্কিন কর্তৃপক্ষের দাবি, হত্যা ছাড়াও ইলেকট্রিক শক, পানিতে চুবিয়ে নির্যাতন করা এবং বিভিন্ন দেশের নাগরিকদের আইএস-এ নিয়োগ করার সঙ্গে জড়িত ছিল আলেক্সান্দা কোটি।

ওই জঙ্গি গ্রুপের নেতা লন্ডনের মোহাম্মদ এমওয়াজি, সে ‘জিহাদি জন’ নামেই বেশি পরিচিত। গ্রুপটির আরেক সদস্য অ্যাইনে ডেভিস ২০১৬ সালে তুরস্কে গ্রেফতার হয়। একই বছর এল শাফী এলশেখ নামক অপর সদস্য পশ্চিম লন্ডনের হোয়াইট সিটি থেকে গ্রেফতার হয়।

এই চারজনের মধ্যকার সম্পর্ক এবং ব্রিটিশ পরিচয়ের কারণে তাদের ‘দ্য বিটলস’ বলেও উল্লেখ করা হয়।

সূত্র: স্কাই নিউজ।

/এসএ/