আফগানিস্তানে অপহৃত দুই বিদেশির ভিডিও প্রকাশ করলো তালেবান

আমেরিকান কেভিন কিং (বামে) এবং টিমথি উইকস (ডানে)আফগানিস্তান থেকে অপহৃত দুই বিদেশির ভিডিও প্রকাশ করেছে তালেবান। ওই দুই বিদেশির একজন যুক্তরাষ্ট্র এবং আরেকজন অস্ট্রেলিয়ার নাগরিক। গত বছরের আগস্টে তাদেরকে অপহরণ করা হয়েছিল।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, তালেবানের কাছে জিম্মি থাকা মার্কিনি কেলভিন কিং এবং অস্ট্রেলিয়ার টিমথি উইকস আফগানিস্তানের কাবুল ইউনিভার্সিটির অধ্যাপক ছিলেন। গত বছরের আগস্টে বিশ্ববিদ্যালয়ের বাইরে দাঁড়ানো নিজস্ব গাড়ি থেকে তাদের অপহরণ করা হয়। অপহরণকারীরা নিরাপত্তা বাহিনীর পোশাক পরা ছিল। পরের মাসে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন থেকে বলা হয় ওই বন্দিদের উদ্ধারের প্রচেষ্টা ব্যর্থ হয়েছে।

ওই ঘটনার চার মাসেরও বেশি সময় পর তালেবানের পক্ষ থেকে অনলাইনে একটি ভিডিও পোস্ট করা হয়েছে। বিবিসি জানায়, ভিডিও দেখে বোঝা গেছে সেটি ১ জানুয়ারিতে ধারণ করার পর অনলাইনে পোস্ট করা হয়েছে। ভিডিওতে বন্দিরা বলেছেন, ‘তাদেরকে ভাল অবস্থায় রাখা হয়েছে’।

তালেবানরা নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর কাছে ‌আবেদন জানিয়ে বলেছেন কারাবন্দি মুক্তির বিনিময়ে তাদেরকে যেন ছাড়িয়ে নেওয়া হয়। তিনি যদি আপোষ না করেন তবে তাদেরকে হত্যার শিকার হতে হবে।

এদিকে ভিডিওটি নিয়ে কিংবা ভিডিওটির সত্যতা প্রশ্নে মার্কিন পররাষ্ট্র দফতর কোনও মন্তব্য করেনি।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ২০১৬ সালের আগস্টে আফগানিস্তানে অপহৃত একজন অস্ট্রেলিয়ানের মুক্তি নিশ্চিত করার জন্য দেশটির সরকার অন্য সরকারের সাথে ঘনিষ্ঠভাবে কাজ করে যাচ্ছে। তবে এ ব্যাপারে বিস্তারিত জানানো হয়নি।

/টিএম/এফইউ/