দামেস্কের বিমানবন্দরে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করলো সিরিয়া

দামেস্কের মেজ্জাহ এলাকা
দামেস্কের পশ্চিমাঞ্চলের একটি সামরিক বিমানবন্দরে ইসরায়েল রকেট হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছে সিরিয়া। এ হামলার বদলা নেওয়া হবে বলে ইসরায়েলকে হুঁশিয়ারও করেছে দেশটি।  

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান জানায়, ইসরায়েলে উত্তরাঞ্চলীয় এলাকা লেক তিবেরিয়াসের কাছের একটি এলাকা থেকে বেশ কয়েকটি রকেট ছোড়া হয়ে। সিরিয়ার সেনাবাহিনীর দাবি, মধ্যরাতের দিকে রকেটগুলো বিমানবন্দর প্রাঙ্গণে আঘাত হানে।

সিরিয়ার সেনা কমান্ডের পক্ষ থেকে দেওয়া এক বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘সিরিয়ার সেনা কমান্ড এবং সশস্ত্র বাহিনী ইসরায়েলকে এ গর্হিত হামলার বিরুদ্ধে বদলা নেওয়ার হুঁশিয়ারি দিচ্ছে’।

তবে ওই হামলায় কোনও প্রাণহানি হয়েছে কিনা তা বিবৃতিতে উল্লেখ করা হয়নি। শুধু বলা হয়েছে, রকেট হামলার কারণে আগুন ধরে গিয়েছিল।

এর আগে রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, দামেস্কের কাছে মেজ্জাহ সামরিক বিমানবন্দরে বেশ কয়েকটি বিস্ফোরণ হয়েছে এবং ঘটনাস্থলে অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। তবে সেখানেও বিস্তারিত জানানো হয়নি।

এদিকে সিরিয়ার রাজধানী দামেস্কে এক আত্মঘাতী বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছে। সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস খবরটি নিশ্চিত করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরার প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার রাতে এ হামলা হয়েছে বলে জানিয়েছে সিরিয়ান অবজারভেটরি। মানবাধিকার পর্যবেক্ষণকারী এ সংস্থাটি জানায় দামেস্কের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় কাফর সৌসা এলাকায় এক আত্মঘাতী হামলা চালালে আটজন নিহত হয়। আর সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, সেখানকার একটি ক্রীড়া ক্লাবের কাছে আত্মঘাতী সন্ত্রাসীরা বিস্ফোরক বেল্ট বিস্ফোরিত করলে অন্তত সাতজন নিহত হয়। কাফর সৌসার একটি এলাকায় মন্ত্রী, জ্যেষ্ঠ নিরাপত্তা কর্মকর্তাদের বাসভবন এবং গোয়েন্দা সদর দফতর রয়েছে। অবশ্য, বিস্ফোরণ যেখানে হয়েছে তা ওই এলাকা থেকে দূরে।

উল্লেখ্য, ২০১১ সালের ডিসেম্বরে কাফর সৌসায় নিরাপত্তা সংস্থাগুলোর কাছে দুটি বিস্ফোরণে ৪০ জনেরও বেশি নিহত হয়। ওই ঘটনায় আহত হয় ১৫০ জনেরও বেশি মানুষ।

/এফইউ/