ট্রাম্পের হুমকির পর ৭০০০ কর্মসংস্থানের ঘোষণা জেনারেল মোটরসের

জেনারেল মোটরসমেক্সিকোতে কারখানা স্থাপন ও বিনিয়োগের বিষয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত ডোনাল্ড ট্রাম্প দেশটির গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান জেনারেল মোটরসের (জিএম) তীব্র সমালোচনা করেন। তাদের মেক্সিকোর কারখানার ওপর বাড়তি কর আরোপেরও হুমকি দেন ট্রাম্প। এবার জিএম যুক্তরাষ্ট্রে আগামী কয়েক বছরে সাত হাজার কর্মসংস্থান এবং ১০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে।

কোম্পানিটি জানিয়েছে, তারা মেক্সিকোর কারখানার ৪৫০টি কর্মসংস্থান যুক্তরাষ্ট্রে নিয়ে আসার সিদ্ধান্ত নিয়েছে। ফ্যাক্টরির আরও দেড় হাজার কর্মসংস্থান তারা মেক্সিকো থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে আসবে। সেই সঙ্গে বিনিয়োগ ও প্রযুক্তি ক্ষেত্রে পাঁচ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করবে জিএম।

জিএম-এর সিইও ম্যারি বাররা এক বিবৃতিতে বলেন, ‘মার্কিন প্রতিযোগিতামূলক নির্মাণ খাতে আমরা আরও বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছি। এর ফলে যুক্তরাষ্ট্রে আরও কর্মসংস্থানের সৃষ্টি হবে। যুক্তরাষ্ট্র আমাদের ঘরোয়া বাজার। আর আমাদের কর্মী, ডিলার, সাপ্লাইয়ার সকলের স্বার্থেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

মঙ্গলবার দিনের প্রারম্ভে ওয়ালমার্ট যুক্তরাষ্ট্রে নতুন ১০ হাজার কর্মসংস্থানের ঘোষণা দিয়েছে। গত সপ্তাহে অ্যামাজন যুক্তরাষ্ট্রে এক লাখ কর্মসংস্থানের ঘোষণা দিয়েছিল।

এর আগে জেনারেল মোটরস-কে ডোনাল্ড ট্রাম্প হুমকি দিয়ে বলেছিলেন, তাদের মেক্সিকোতে গড়ে তোলা কারখানার ওপর তিনি ৩৫ শতাংশ কর আরোপ করবেন। ট্রাম্প গত সপ্তাহে ইঙ্গিত দিয়েছিলেন যে, জিএম এমন বিনিয়োগের ঘোষণা দিতে পারে।

সূত্র: ফক্স নিউজ। 

/এসএ/