২৬ বছর পর ডিএনএ টেস্টে ধরা পড়ল ধর্ষক

 

Mark-Carnelley-581964১৯৯০ সালে যুক্তরাজ্যের একটি ব্যস্ত শপিং সেন্টারে এক তরুণীকে ধর্ষণের ২৬ বছর পর ডিএনএ টেস্টের মাধ্যমে ধর্ষককে গ্রেফতার করা হয়েছে। ৫২ বছরের ধনাঢ্য ব্যবসায়ী মার্ক কার্নেলি ওই সময় ২৫ বছরের এক তরুণীকে ছুরি ঠেকিয়ে ধর্ষণের অভিযোগ আনা হয়েছে।

২৬ আগে ধর্ষণের অভিযোগ আনার পর পুলিশ মামলাটি অমীমাংসিত হিসেবে ফাইল বন্দি করে ফেলে। কিন্তু ২০১০ সালে নিজের ৫ লাখ ব্রিটিশ পাউন্ড মূল্যের বাড়ির সামনে এক যুবককে মারধরের সময় গ্রেফতার করা হয় মার্ক কার্নেলিকে। তিনি যুক্তরাজ্যের নটিংহ্যাম এলাকার গ্যামস্টনের বাসিন্দা।

২০১০ সালে কার্নেলির ডিএনএ-র নমুনা পেলেও ধর্ষক হিসেবে নিশ্চিত হতে পুলিশের আরও পাঁচ বছর সময় লাগে। ২০১৫ সালে পুরনো অমীমাংসিত মামলাগুলো পর্যালোচনা শুরু করে নটিংহ্যামশায়ার পুলিশ। এরপরই বেরিয়ে আসে চাঞ্চল্যকর তথ্যটি। ১৯৯০ সালে ধর্ষণের শিকার তরুণীর কাছ থেকে সংগ্রহ করা নমুনার সঙ্গে মিল পেয়ে যায় পুলিশ।

উপায় না দেখে মঙ্গলবার নটিংহ্যাম ক্রাউন কোর্টে ধর্ষণের অপরাধ স্বীকার করেছেন প্রিন্টিং ব্যবসায়ী কার্নেলি। আদালতে স্বীকারোক্তির সময় কার্নেলি পুরো ধর্ষণকাণ্ডের বর্ণনা দেন।

বিচারক রায় ঘোষণার সময় বলেন, বিজ্ঞানের অগ্রযাত্রাকে মাঝে মধ্যেই ধন্যবাদ দিতে হয়। আদালত তাকে ৭ সাত বছরের কারাদণ্ড দিয়েছেন এবং আজীবনের জন্য যৌন নিপীড়নকারীর তালিকাভুক্ত করার নির্দেশ দিয়েছেন। সূত্র: ডেইলি স্টার।

/এএ/