আলেপ্পোর সর্বশেষ ঘাঁটিতে ‘অবরুদ্ধ’ আইএস

nonameসিরিয়ার আলেপ্পো নগরীতে সর্বশেষ ঘাঁটিতে তারা ‘পুরোপুরি অবরুদ্ধ’ হয়ে পড়েছে আইএস জঙ্গিরা। তুরস্ক ও সিরিয়ার সরকারপন্থী বাহিনী বিভিন্ন ফ্রন্ট থেকে আক্রমণের ফলে তারা কোণঠাসা হয়ে পড়েছে। মানবাধিকার সংগঠন সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, সিরিয়ার সরকারি বাহিনী দক্ষিণ দিক থেকে এবং তুরস্ক ও বিদ্রোহী বাহিনী পূর্ব, উত্তর ও পশ্চিম দিক থেকে আল বাব শহর পুরোপুরি অবরুদ্ধ করে ফেলেছে।

মূলত সিরিয়ার সরকারপন্থী বাহিনী উত্তরাঞ্চলীয় আল বাব শহরমুখী একটি সড়ক বিচ্ছিন্ন করার পরই আইএস যোদ্ধারা অবরুদ্ধ হয়ে পড়ে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস-এর প্রধান রামি আব্দেল রহমান বলেন, ‘সিরিয়ার সরকারি বাহিনী ও মিত্র মিলিশিয়ারা আল বাব-রাকার সর্বশেষ রাস্তা দখল করে নিয়েছে।

তিনি বলেন, আল বাবের চারপাশে চলমান সংঘর্ষে সোমবার কমপক্ষে ১১ সরকারপন্থী যোদ্ধা নিহত হয়েছে। একইদিন হোমসে আইএসের সঙ্গে সংঘর্ষে সরকারি বাহিনীর কমপক্ষে ১৪ সেনা নিহত হয়েছে।

noname

সিরিয়ার তুরস্ক সীমান্তের ২৫ কিলোমিটার দক্ষিণে আল-বাব শহর অবস্থিত। আলেপ্পো প্রদেশে আইএসের সর্বশেষ শক্ত ঘাঁটি আল বাব শহরটিকে অবরুদ্ধ করে ফেলা এ যুদ্ধে আইএস-বিরোধী প্রায় সব পক্ষের জন্য সফলতা হিসেবে বিবেচনা করা হচ্ছে। সূত্র: আল জাজিরা।

/এমপি/