মার্কিন আইনমন্ত্রী হিসেবে সেশনসের নিয়োগ নিশ্চিত করল সিনেট

জেফ সেশনস ও ডোনাল্ড ট্রাম্পঅ্যাটর্নি জেনারেল বা আইনমন্ত্রী পদে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অনুমোদিত জেফ সেশনসের নিয়োগ নিশ্চিত করেছে সিনেট।

সিনেটে বেশ কয়েকটি শুনানিতে অংশ নেন সেশনস। এতে ডেমোক্র্যাট সিনেটররা তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ তুলেন। তবে তা সত্ত্বেও রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ সিনেটের অনুমোদন নিশ্চিত করতে সক্ষম হন অ্যালাবামার এই সিনেটর। তার পক্ষে ভোট পড়ে ৫২টি আর বিপক্ষে ৪৭টি।

৬৯ বছর বয়সী সাবেক কৌঁসুলি সেশনস ১৯৮৬ সালে এক বর্ণবাদী মন্তব্যের জেরে জুডিশিয়াল পদবী হারান। পরে ১৯৯৬ সালে সিনেটর নির্বাচিত হন।

জেফ সেশনস মেক্সিকো সীমান্তে ট্রাম্পের দেয়াল তোলার প্রস্তাবের একজন একনিষ্ঠ সমর্থক। এছাড়া তিনি অনিবন্ধিত অভিবাসীদের যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব দেওয়ার যে কোনো ধরনের প্রস্তাবের ঘোর বিরোধী।

আইনমন্ত্রী হিসেবে নিয়োগ নিশ্চিতের পর এখন সেশনসের কাঁধে মার্কিন বিচার বিভাগের ৯৩ জন অ্যাটর্নিসহ এক লাখ ১৩ হাজার কর্মীর দায়িত্ব।

সিনেটে ভোটাভুটির পর সেশনস এক সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, ‘অ্যালাবামার জনগণের প্রতিনিধি হওয়াটা আমার জীবনের সবচেয়ে বড় অর্জন। আমাকে অ্যাটর্নি জেনারেল হিসেবে নিশ্চিত করতে যারা ভোট দেবেন, আমি তাদের অগ্রিম ধন্যবাদ জানাই। আমি নিজের দায়িত্ব সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছি।’  

সূত্র: বিবিসি।

/এসএ/