আইফেল টাওয়ারে বসছে বুলেটপ্রুফ কাঁচের দেয়াল

আইফেল টাওয়ারফ্রান্সের প্যারিসে অবস্থিত বিশ্ববিখ্যাত স্থাপনা আইফেল টাওয়ারের গোড়ার দিকে চারপাশজুড়ে তৈরি করা হবে বুলেটপ্রুফ কাঁচের দেয়াল। সন্ত্রাসী হামলা থেকে এই স্থাপনাকে আরও বেশি সুরক্ষিত রাখতেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্যারিসের মেয়র অফিসের এক সূত্রের বরাত দিয়ে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম আইটিভি।
খবরে বলা হয়, বিশ্বের অন্যতম আইকনিক এই স্থাপনার নিরাপত্তায় এরই মধ্যে বসানো হয়েছে ধাতব সুরক্ষা প্রাচীর। গত বছর অনুষ্ঠিত ইউরোপের সবচেয়ে বড় ফুটবল আসর ইউরো কাপ উপলক্ষে অস্থায়ীভাবে এটি স্থাপন করা হয়েছিল। এবারে আইফেল টাওয়ারকে আরও সুরক্ষিত করতেই কাঁচ দিয়ে এর গোড়ার দিকটি ঘিরে দেওয়ার পরিকল্পনা করা হয়েছে।
প্যারিস মেয়র অফিসের ওই সূত্র জানিয়েছে, পরিকল্পনা অনুমোদিত হলে আড়াই মিটার (প্রায় ৮ ফুট) উঁচু করে তৈরি করা হবে কাঁচের দেয়াল। তবে ওই পরিকল্পনা অনুমোদনের আগে তা যথাযথ পরিদর্শন শেসে পরিবেশ মন্ত্রণালয় থেকে ছাড়পত্র পেতে হবে।
এক বিবৃতিতে মেয়র অফিসের কর্মকর্তা জ্যঁ-ফ্র্যংক মার্টিনস বলেন, ‘আমাদের লক্ষ্য তিনটি— একে (আইফেল টাওয়ার) দেখতে আরও সুন্দর করা, এতে প্রবেশ আরও সহজ করা এবং এটি দেখতে আগত দর্শনার্থী ও এর জন্য নিয়োজিত কর্মীদের সুরক্ষা জোরদার করা।’
ফ্রান্সের লে প্যারিসিয়েন পত্রিকা জানিয়েছে, আইফেল টাওয়ারকে ঘিরে গৃহীত এই প্রকল্পের জন্য খরচ হবে প্রায় দুই কোটি ইউরো।

আরও পড়ুন-

ব্রেক্সিট আলোচনা শুরুর সময় ইউরোপ সফর করবেন লন্ডনের মেয়র

শরণার্থীদের কেউ কেউ নিশ্চিতভাবেই সন্ত্রাসী: বাশার আল আসাদ

/টিআর/