সহিংসতার আশঙ্কায় ট্রাম্পবিরোধী কর্মসূচি বন্ধ




নিউইয়র্ক সিটির মিউজিয়াম অব দ্য মুভিং ইমেজের সামনে শায়া লাবাফজননিরাপত্তা ঝুঁকির আশঙ্কায় একটি পারফর্ম্যান্স আর্ট কর্মসূচি বন্ধ করে দিলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটির মিউজিয়াম অব দ্য মুভিং ইমেজ। এই প্রদর্শনীর উদ্যোক্তাদের অন্যতম ছিলেন হলিউড অভিনেতা শায়া লাবাফ। তিন সপ্তাহ আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে ডোনাল্ড ট্রাম্প শপথ নেওয়ার প্রথম দিন ‘হি উইল নট ডিভাইড আস’ শীর্ষক এ কর্মসূচি চালু করা হয়।

প্রদর্শনীতে ‘ট্রান্সফরমার্স’ তারকা শায়া লাবাফের সঙ্গে একাত্মতা প্রকাশ করে একটি ক্যামেরার সামনে বিদ্রুপাত্মকভাবে ‘হি উইল নট ডিভাইড আস’ বন্দনায় মাতেন সাধারণ মানুষ। ৩০ বছর বয়সী এই তারকা ও তার দুই সহযোগী ঘোষণা দিয়েছিলেন, চার বছর ধরে এ কর্মযজ্ঞ সম্পাদনের লক্ষ্য আছে তাদের। কিন্তু তা আর হলো না। 

মিউজিয়াম অব দ্য মুভিং ইমেজ কর্তৃপক্ষ শুক্রবার (১০ ফেব্রুয়ারি) জানিয়েছে, জাদুঘরের বাইরে স্থাপিত শিল্পকর্মটির মূল উদ্দেশ্য আশঙ্কাজনকভাবে বদলে গেছে। এখন এটি হয়ে উঠেছে সহিংসতার উৎস। তবে এ কর্মসূচিকে আকর্ষণীয় ও ভাবনার উদ্দীপক উল্লেখ করে গর্বিত জাদুঘর কর্তৃপক্ষ।

প্রদর্শনীটির ওয়েবসাইটেও বলা হয়েছে, এটি পরিত্যক্ত ঘোষণা করেছে জাদুঘর কর্তৃপক্ষ। গত মাসে ‘হি উইল নট ডিভাইড আস’ কর্মসূচির সামনে এক পথচারীর সঙ্গে বিবাদে জড়ানোর কারণে গ্রেফতার হয়েছিলেন শায়া লাবাফ। পরে অবশ্য তিনি ছাড়া পান।

/জেএইচ/বিএ/