‘বিশ্বের সবচেয়ে স্থূলকায় নারী’ চিকিৎসার জন্য ভারতে

মুম্বাইয়ের সাইফি হাসপাতালে ইমনবিশ্বের সম্ভাব্য সবচেয়ে স্থূলকায় নারী ইমান আহমেদ চিকিৎসার জন্য ভারতের মুম্বাই শহরে পৌঁছেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, শনিবার ভোর চারটার দিকে মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় তাকে বহনকারী বিমানটি। মুম্বাইয়ে তার সঙ্গে এসেছেন বোন সাইমা আহমেদ।

৩৬ বছরের ইমান আহমেদ জীবনটা বন্দি হয়েছিল চার দেওয়ালের মধ্যেই। ২৫ বছর ধরে বিছানায় শয্যাশায়ী ছিলেন তিনি।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের সবচেয়ে স্থূলকায় নারীর রেকর্ডধারী পাউলিন পটার। ২০১০ সালে তার ওজন ছিল ২৯২ কেজি। ইমানের যে ওজনের কথা তার ডাক্তাররা জানিয়েছেন, তাতে তিনিই এখন সে রেকর্ডের অধিকারী বলে মনে করা হচ্ছে।

মিশরের আলেকজান্দ্রিয়া শহর থেকে বিশেষ বিমানে ভারতের মুম্বাইয়ে নিয়ে আসা হয় ইমানকে। পরে মহারাজ ছত্রপতি শিবাজী বিমানবন্দর থেকে ট্রাকে বিশেষ বিছানায় তাকে হাসপাতালের গেটে নেওয়া হয়। সেখান থেকে ক্রেনে করে বিশেষ ওয়ার্ডে নেওয়া হয়। 

ট্রাকে করে হাসপাতালে নেওয়া হচ্ছে ইমানকে

মুম্বাইতে বারিয়াট্রিক সার্জন মুফাজ্জল লাখদাওয়াল ও তার সহকর্মীরা অপারেশন করবেন ইমান আহমেদের। গত তিনমাস ধরে তাদের তত্ত্বাবধানেই চিকিৎসা চলছে তার। মিশরের আলেকজান্দ্রিয়া শহর থেকে মু্ম্বাইয়ে আসার পুরো প্রক্রিয়াটি হয়েছে তাদের পরামর্শক্রমে।

গত অক্টোবরে ভারতের বেরিয়াট্রিক সার্জন মোফাজ্জল লাকদাওয়ালার সঙ্গে যোগাযোগ করেন ইমনের পরিবার। এরপর বিভিন্ন পরীক্ষা নীরিক্ষার পর তাকে চিকিৎসা করাতে রাজি হন চিকিৎসক মুফাজ্জল।

এই সম্পর্কে মুফাজ্জল লাখদাওয়াল জানান, ইমানকে অপারেশন টেবিলে অপারেশন করার থেকেও বেশি কঠিন ছিল তাকে মিশর থেকে মুম্বাই নিয়ে আসা। কারণ গত ২৫ বছর বিছানা থেকে ওঠেননি তিনি।

সাইফি হসপিটালের ল্যাপরোস্কোপিক ও বারিয়াট্রিক সার্জন অপর্ণা গোভিল ভাস্কর ও সিনিয়র ইনটেনসিভিস্ট কমলেশ ভোরাও ইমন আহমেদের সঙ্গে বিমানে করে মুম্বাই পৌঁছান।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

/এসএ/