ফেসবুক ও গুগল ডুডলে নারী দিবস

গুগল ডুডলনারীর রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক অর্জনগুলোকে স্মরণের মধ্য দিয়ে বিশ্বজুড়ে আন্তর্জাতিক নারী দিবস পালিত হচ্ছে। নারীদের বিভিন্ন ঐতিহাসিক অর্জনকে স্মরণ করার এই দিনটি সামাজিক যোগাযোগমাধ্যমের ট্রেন্ডিং-এ বরাবরের মতো এবারও শীর্ষ অবস্থানে রয়েছে।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট এই খবর দিয়েছে। তারা জানিয়েছে, শীর্ষ জনপ্রিয় দুই সামাজিক মাধ্যম ফেসবুক আর গুগল এ ব্যাপারে উদ্যোগী হয়েছে।
ইন্ডিপেনডেন্টের খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক নারী দিবসকে যথাযথ মর্যাদার মধ্য দিয়ে পালন করতে গুগল তাদের মূল পাতায় একটি ডুডল (ওয়েবে ব্যবহৃত চিত্রকল্প) ব্যবহার করেছে। আর ফেসবুক নিয়েছে ভিন্ন এক উদ্যোগ। পৃথিবীর অগ্রগতিতে নারীদের বিভিন্ন ভূমিকার কথা স্মরণের মধ্য দিয়ে দিবসটি পালন করছে তারা।
ফেসবুকে নারী দিবস উদযাপন
১৮৫৭ সালের ৮ মার্চ নিউ ইয়র্কের সেলাই কারখানায় ঝুঁকিপূর্ণ ও অমানবিক কর্মপরিবেশ, স্বল্প মজুরি এবং দৈনিক ১২ ঘণ্টা শ্রমের বিরুদ্ধে নারী শ্রমিকরা প্রতিবাদ করেন। ১৯১০ সালে ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিক সমাজতান্ত্রিক নারী সম্মেলনে জার্মান সমাজতান্ত্রিক আন্দোলনের নেতা ক্লারা জেটকিনের প্রস্তাবে ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস ঘোষণা করা হয়।
জাতিসংঘ ১৯৭৫ সাল থেকে এই দিনটিকে আন্তর্জাতিক নারী দিবস পালন শুরু করে। তখন থেকেই বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি উদযাপন করা হয়।
/বিএ/এফইউ/