যুক্তরাষ্ট্রে সব ধরনের সফর বাতিল করল কানাডার গার্লস গাইডস

কানাডা গার্লস গাইডসসীমান্তে সমস্যার আশঙ্কায় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্রে সব ধরনের সফর বাতিল করেছে কানাডার গার্লস গাইডস। বৃহস্পতিবার (১৬ মার্চ) থেকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জারি করা মার্কিন সফরে নিষেধাজ্ঞা কার্যকরের একদিন আগে সংগঠনটির এক বিবৃবিতে এ ঘোষণা দেওয়া হয়েছে। এর ফলে কানাডা গার্লস গাইডসের কোনও সদস্য পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত যুক্তরাষ্ট্র সফর করতে পারবেন না। বুধবার (১৫ মার্চ) এ খবর দিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।
খবরে বলা হয়, কেবল যুক্তরাষ্ট্র সফরই নয়, দেশটির বিমানবন্দর ব্যবহার করতে হয়— এমন সব ধরনের সফরই বাতিল করেছে কানাডা গার্লস গাইডস। সংগঠনটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এই দেশটিতে (যুক্তরাষ্ট্র) আমাদের সব সদস্যের সমানভাবে প্রবেশের সক্ষমতা বর্তমানে অনিশ্চয়তার মুখে রয়েছে। সে কারণেই আমাদের এবং আমাদের সব সদস্যের যুক্তরাষ্ট্রের সব সংক্ষিপ্ত সফরও পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাতিল করা হলো।’ যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় কানাডা গার্লস গাইডসের আসন্ন একটি সামার ক্যাম্পের পরিকল্পনাও বাতিল করা হয়েছে।
কানাডা গার্লস গাইডসের মার্কেটিং ও যোগাযোগ বিভাগের জাতীয় ব্যবস্থাপক সারাহ কিরিলিউক বলেছেন, কোনওভাবেই তাদের এই সিদ্ধান্ত ‘রাজনৈতিক বিবেচনা’ থেকে করা হয়নি, এটা সম্পূর্ণভাবে কানাডা-যুক্তরাষ্ট্র সীমান্তে ‘সাধারণ অনিশ্চিত’ পরিস্থিতির প্রেক্ষিতে নেওয়া একটি সিদ্ধান্ত। তিনি বলেন, ‘আমাদের অনেক মেয়েই আছে যাদের যুক্তরাষ্ট্র সফরের পরিকল্পনা রয়েছে। নিজেদের নিয়ন্ত্রণের বাইরের কোনও পরিস্থিতির কারণে তাদের যেন সীমান্ত থেকে ফিরে আসতে না হয়, তা নিশ্চিত করার জন্যই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি।
বৃহস্পতিবার থেকে কার্যকর হতে যাওয়া মার্কিন ওই নিষেধাজ্ঞার আওতায় থাকা দেশগুলো হলো— সিরিয়া, ইরান, লিবিয়া, সোমালিয়া, সুদান ও ইয়েমেনে। নিষেধাজ্ঞায় বলা হয়েছে, এসব দেশের নাগরিকরা আগামী ৯০ দিন যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না। মার্কিন এই নিষেধাজ্ঞার আওতায় কানাডা গার্লস গাইডসের কোনও সদস্য পড়েন কিনা, সেটা অবশ্য জানাননি কিরিলিউক।

আরও পড়ুন-

মেক্সিকোর গণকবর থেকে আড়াইশ মাথার খুলি উদ্ধার

লিবিয়া সীমান্তে সেনা মোতায়েন রাশিয়ার!

/টিআর/