ইয়েমেন উপকূলে শরণার্থীবাহী নৌকায় বিমান হামলা, নিহত অন্তত ৩৩

শরণার্থীইয়েমেন উপকূলে সোমালি শরণার্থীদের বহনকারী একটি নৌকা লক্ষ্য করে হেলিকপ্টার থেকে চালানো হামলায় অন্তত ৩৩ জন নিহত হয়েছে। ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি) নিহতের সংখ্যা নিশ্চিত করেছে। অবশ্য জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা ইউএনএইচসিআর ৪০ জন নিহতের খবর পেয়েছে।  তবে হতাহতের সংখ্যা নিজেরা খতিয়ে দেখেনি তারা।

বৃহস্পতিবার (১৬ মার্চ) এ হামলা হয় বলে টুইটারে জানিয়েছে ইউএনএইচসিআর। 
হোদেইদা এলাকার এক কোস্ট গার্ড কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, সোমালিয়ার শরণার্থীদের বহনকারী নৌকাটি ইয়েমেন থেকে সুদানের দিকে যাচ্ছিল। বাব-আলি-মান্দেব প্রণালির কাছাকাছি পৌঁছানোর পর একটি অ্যাপাচে হেলিকপ্টার থেকে হামলা হয়। তবে কারা এ হামলা চালিয়েছে তা নিশ্চিত হওয়া যায়নি।
মৃতের সংখ্যা ৩৩ এবং আহতের সংখ্যা ২৯ বলে জানিয়েছে ইন্টারন্যাশনাল কমিটি অব দ্য রেডক্রস (আইসিআরসি)। আরও বেশ কয়েকজন যাত্রী নিখোঁজ রয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি। আইসিআরসি-এর মুখপাত্র আয়োলান্ডা জাগুয়েমেট বলেন ‘কে হামলা চালিয়ে তা আমরা জানি না। কিন্তু হামলা থেকে বেঁচে যাওয়ারা বলছেন, রাত ৯টার দিকে আরেকটি নৌকা থেকে এ হামলা চালানো হয়েছে। নৌকার নাবিক আলো ব্যবহার করার পরও এবং এটি বেসামরিক নৌকা বলে সতর্ক করেন। কিন্তু তাতে কাজ হয়নি এবং একটি হেলিকপ্টার হামলায় যোগ দেয়।’
নৌকাটির বেঁচে যাওয়া ৮০ যাত্রীকে উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা আইওএম।
/এফইউ/বিএ/