এশিয়া সফর শেষে দেশে ফিরছেন সৌদি বাদশা

download

এশিয়া সফর শেষে দেশে ফিরছেন সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ। শনিবার তিনি চীন ত্যাগ করে দেশের উদ্দেশ্যে রওনা দেন বলে জানিয়েছে সৌদি রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ। শনিবার মালদ্বীপ সফর করার কথা থাকলেও  হঠাৎ করে সেখানে জরের প্রকোপ দেখা দেওয়ায় সফর স্থগিত করা হয়।

চীন সফরকালে সৌদি বাদশা ৬৫ বিলিয়ন ডলারের চু্ক্তি করেন। বৃহস্পতিবার সফরের প্রথম দিনেই বিভিন্ন বিষয় নিয়ে এই চুক্তি স্বাক্ষর করেন দুই দেশের নেতারা।

একমাসের এশিয়া সফরে তিনি মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, জাপান এবং চীন সফর করেন। এই বাদশাহ দুই বছর আগে সিংহাসনে আরোহনের পর একটি উচ্চাভিলাসী অর্থনৈতিক সংস্কারের ঘোষণা দিয়েছিলেন। ২৭ ফেব্রুয়ারি সোমবার মালয়েশিয়া পৌঁছানোর মধ্য দিয়ে সৌদি বাদশাহ তার এ সফর শুরু করেন। বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল-সৌদ এর সফরসঙ্গী হিসেবে ছিলেন ৬২০ জন। প্রায় ৮০০ সদস্যের প্রতিনিধি ছিলেন এ সফরে। মোট ২৭টি ফ্লাইটে করে তারা সফর করেন ।

এই সফরে বিশ্বের সবচেয়ে বড় তেল আমদানিকারক দেশগুলোতে নিজেদের ব্যবসা সম্প্রসারণ নিয়ে আলোচনা করে তিনি। এছাড়া এই সফরে সৌদির সামরিক পরিকল্পনাও উঠে আসে। ইতোমধ্যে মালয়েশিয়া ও ইন্দোনেশিয়া সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটে যোগ দিয়েছে।

সূত্র : রয়টার্স

/এমএইচ