সিয়েরা লিওনে ৭০৯ ক্যারেট হীরার সন্ধান

noname

পশ্চিম আফ্রিকার দেশ সিয়েরা লিওনে ৭০৯ ক্যারেট হীরার সন্ধান পেয়েছেন এমানুয়েল মোমোহ নামে দেশটির একজন ধর্মযাজক। পরিবারের দারিদ্র বিমোচনের লক্ষ্যে পাঁচ বছর গবেষণার পর তিনি এ হীরার সন্ধান পান।

সিয়েরা লিওনের প্রধান খনিজ জেলা পূর্ব সিয়েরা লিওন। সেখানেই প্রথম ২০১২ সালে  এই খনির খোঁজ পান ৩৯ বছরের ওই যাজক।

মোমোহ টেলিফোনে এএফপিকে জানান, ভূগর্ভ থেকে হীরা উত্তোলন সত্যি দুঃসাধ্য কাজ। এজন্য অনেক ধৈর্যের প্রয়োজন। প্রার্থনা ও কঠোর পরিশ্রম দরকার। তিনি বিশ্বাস করেন হীরা আবিষ্কারের পর তার জীবন বদলে গেছে। ঈশ্বর তাকে এটা উপহার দিয়েছেন।

ইমানুয়েল মোমো বলেন, তিনি চান হীরকখণ্ডটি বিক্রির মাধ্যমে প্রাপ্ত অর্থে দেশটির সরকার ও জনগণ উপকৃত হোক।

যুক্তরাষ্ট্রভিত্তিক হীরা বিশেষজ্ঞ পল জিমনিস্কি জানিয়েছেন,বিশ্বে এখন পর্যন্ত প্রাপ্ত বড় হীরকখণ্ডের ১০ থেকে ১৫তমের মধ্যে স্থান পাবে এটি।

খণ্ডটির প্রতি একক ২৫ ক্যারেটের অংশ ২ দশমিক ২ মিলিয়ন ডলার থেকে ৩ দশমিক ৬ মিলিয়ন ডলার বা ২ মিলিয়ন থেকে ৩ দশমিক ৪ মিলিয়ন ইউরোতে বিক্রির সম্ভাবনা রয়েছে বলেও জানান তিনি।

সিয়েরা লিওনের সরকারি বিবৃতিতে আরও বলা হয়েছে, মহামূল্যবান হীরকখণ্ডটি প্রেসিডেন্ট ড. আর্নেস্ট বাই কোরোমা’র কাছে নেওয়া হয়েছে। তিনি এটিকে ফ্রিটাউন সেন্ট্রাল ব্যাংকের ভল্টে জমা রাখার নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে হীরকখণ্ডটি দেশের বাইরে পাচার না হওয়ায় উদ্ধারকারী ও স্থানীয় জনপ্রতিনিধিদের ধন্যবাদ জানান তিনি। সূত্র: দ্য এক্সপ্রেস ট্রিবিউন।

/এইচবি/এমপি/