নতুন স্নায়ুযুদ্ধের শঙ্কা গর্বাচেভ-এর

মিখাইল গর্বাচেভরাশিয়ার সঙ্গে পশ্চিমা দুনিয়ার পর্বতসম দূরত্বের জেরে নতুন করে একটি শীতল যুদ্ধের সূচনা হতে পারে। জার্মানির গিল্ড পত্রিকাকে দেওয়া এক সাক্ষাৎকারে এমন আশঙ্কা প্রকাশ করেছেন রাশিয়ার অবিভক্ত সোভিয়েত ইউনিয়নের শেষ নেতা মিখাইল গর্বাচেভ।

৮৬ বছরের এই নেতা বলেন, পরমাণু ইস্যুর মতো নানা গুরুত্বপূর্ণ ইস্যুতে শান্তি আলোচনা থেকে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা পিছু হটেছে। রাজনীতিক এবং সামরিক বাহিনীর শীর্ষস্থানীয় কর্মকর্তাদের ভাষা দিন দিন আরও যুদ্ধংদেহী হয়ে উঠছে।

তিনি বলেন, পরাশক্তিগুলোর মধ্যকার সম্পর্ক দিন দিন আরও খারাপের দিকে যাচ্ছে। তারা এমন একটি পরিস্থিতি তৈরি করছেন, যেখানে বিশ্ব আরেকটি যুদ্ধের জন্য প্রস্তুতি নিচ্ছে। ফলে এখানে আরেকটি স্নায়ুযুদ্ধের সব উপাদান বিদ্যমান রয়েছে। এ পরিস্থিতিতে যদি আমরা কিছুই না করে নীরব দর্শকের ভূমিকা পালন করি; তাহলে যে কোনও কিছু ঘটে যাওয়া অসম্ভব নয়।

১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙে পড়ার সময় গর্বাচেভ ছিলেন দেশটির প্রেসিডেন্ট। স্নায়ুযুদ্ধের ইতি টানার পুরস্কারস্বরূপ সে সময় পশ্চিমাদের উচ্ছ্বসিত প্রশংসা পেয়েছিলেন এই নেতা। ১৯৯০ সালে শান্তিতে নোবেলজয়ী এই নেতা অবশ্য এখন সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার ঘটনায় অনুশোচনা করেন।

এর আগে ২০১৬ সালের ডিসেম্বরে মস্কোতে বিবিসি’কে দেওয়া এক সাক্ষাৎকারে গর্বাচেভ বলেছিলেন, পারমাণবিক শক্তিধর একটি দেশে ক্ষমতার লড়াই, বিভেদ কতটা ভয়ঙ্কর হতে পারে; তা অকল্পনীয়। দেশে রক্তাক্ত এক গৃহযুদ্ধের পরিস্থিতি তৈরি করা হয়েছিল। রক্তপাত এড়াতেই তখন আমি পদত্যাগ করেছিলাম। সূত্র: ইন্ডিপেনডেন্ট,  বিবিসি।

/এমপি/