ব্রিটেনে কয়লামুক্ত বিদ্যুতের একদিন!

১৯২৪ সালে ব্রিটিশ কয়লা খনি শ্রমিকরা এভাবেই খনন কাজ চালাতেনশিল্প বিপ্লবের শুরু থেকে প্রথমবারের মতো পুরো একদিন কয়লামুক্ত বিদ্যুৎ দিয়ে কাটিয়েছে ব্রিটেন। বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ন্যাশনাল গ্রিড আরও জানিয়েছে, শুক্রবারের দিনটি ছিল ব্রিটেনের বিদ্যুৎ উৎপাদনে এক ‘সন্ধিক্ষণ’। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এর আগে বছরের ৫ মে প্রায় ১৯ ঘণ্টা কয়লামুক্ত বিদ্যুতের সরবরাহ ছিল। একইভাবে গত বৃহস্পতিবারও ১৯ ঘণ্টা কয়ালামুক্ত ছিল ব্রিটেনের বিদ্যুৎ সরবরাহ। আর এর পরদিনই ২৪ ঘণ্টা কয়লামুক্ত বিদ্যুতের সরবরাহ নিশ্চিত করতে সক্ষম হয় ন্যাশনাল গ্রিড।

কার্বন নিঃসরন কমাতে ব্রিটিশ সরকার ২০২৫ সালের মধ্যে সব কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করার পরিকল্পনা করেছে। এরপর দেশটির পুরো বিদ্যুৎ আসবে অন্য উৎস থেকে।

১৮৮২ সালে লন্ডনের হলবর্ন ভায়াডাক্ট এলাকায় কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র শুরুর পর শুক্রবার ছিল এমন এক দিন, যেদিন প্রায় ২৪ ঘণ্টা ন্যাশনাল গ্রিডে কয়লাভিত্তিক বিদ্যুৎ সরবরাহ করা হয়নি।

ন্যাশনাল গ্রিডের কর্মকর্তা করডি ও’হারা বলেন, ‘শিল্প বিপ্লব শুরুর পর প্রথমবারের মতো কয়লামুক্ত বিদ্যুতে একদিন কাটানোটা ছিল এক সন্ধিক্ষণ। এ থেকে বোঝা যায়, কেমন করে আমাদের বিদ্যুৎ খাত পরিবর্তিত হচ্ছে।’

গ্রিড ওয়াচের তথ্য অনুযায়ী, শুক্রবার ন্যাশনাল গ্রিডের অর্ধেক বিদ্যুৎ এসেছিল গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র থেকে, এক-চতুর্থাংশ এসেছে পারমাণবিক কেন্দ্র থেকে। এছাড়াও রয়েছে জৈব, জল, হাওয়া ও সৌরবিদ্যুৎ।

/এসএ/