চীনে ইসলামি নাম রাখার ক্ষেত্রে বিধিনিষেধ জারি

 

চীনা শিশুইসলামি শব্দে নাম রাখার ক্ষেত্রে বিধিনিষেধ জারি করেছে চীন। মুসলিমপ্রধান প্রদেশ জিনজিয়ানে সাদ্দাম ও জিহাদের মতো বেশ কিছু ইসলামি নাম নিষিদ্ধ করা হয়েছে। ধর্মীয় উগ্রপন্থা ঠেকানোর অজুহাতে এই সিদ্ধান্ত নিয়েছে চীনা কর্তৃপক্ষ। এ ধরনের নাম রাখলে, সেই শিশুদের শিক্ষা ও সরকারি নানা সুবিধা থেকে বঞ্চিত হতে হবে বলে হুমকি দিয়েছে রাষ্ট্রীয় পুঁজিবাদী অর্থনীতির এই দেশ। চীনা কর্তৃপক্ষের নেওয়া এমন সিদ্ধান্তের তীব্র সমালোচনা করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ)।

স্থানীয় এক কর্মকর্তাকে উদ্ধৃত করে ওয়াশিংটনভিত্তিক সংবাদমাধ্যম রেডিও ফ্রি এশিয়া জানায়, ‘নেমিং রুলস ফর এথনিক মাইনোরিটিজ’ শিরোনামে এ নিষেধাজ্ঞা দিয়েছে চীন সরকার। নিষিদ্ধ নামগুলোর মধ্যে রয়েছে, ইসলাম, কোরান, মক্কা, জিহাদ, ইমাম, সাদ্দাম, হজ ও মদিনাসহ বেশ কিছু ইসলামি শব্দ।

রেডিও ফ্রি এশিয়ার খবরে ওই কর্মকর্তাকে উদ্ধৃত করে বলা হয়েছে, নিষিদ্ধ শব্দ দিয়ে যেসব শিশুর নামকরণ করা হবে তারা ‘হাউজহোল্ড রেজিস্ট্রেশন’ করার সুযোগ পাবে না। আর তাতে তারা সরকারি স্কুলে পড়াশোনা ও সরকারি চাকরি পাওয়া থেকে বঞ্চিত হবে।

তবে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানায়, এখনও নিষিদ্ধ নামের পূর্ণাঙ্গ তালিকাটি প্রকাশ করা হয়নি। কোনগুলোকে ধর্মীয় নাম হিসেবে বিবেচনা করা হচ্ছে তাও স্পষ্ট নয়।

যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) জানিয়েছে, ‘ধর্মীয় উগ্রপন্থাকে উসকে দিতে পারে’ স্রেফ এমন ধারণার ভিত্তিতেই নাম রাখার ক্ষেত্রে বেশ কয়েকটি ইসলামি শব্দ নিষিদ্ধ করেছে চীন। ধর্মীয় উগ্রপন্থা ঠেকানোর নামে এটি ধর্মীয় স্বাধীনতার ওপর আরোপিত নতুন প্রতিবন্ধকতা’।

/এফইউ/বিএ/