সিরিয়ায় হিজবুল্লাহ’র সামরিক ঘাঁটিতে হামলা ইসরায়েলের

Israel strikes Iran-supplied arms depot near Damascus airportসিরিয়ার দামেস্ক আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে হিজবুল্লাহ’র সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইসরায়েল। মূলত হিজবুল্লাহ’র জন্য বাণিজ্যিক ও সামরিক কার্গো বিমানে করে পাঠানো ইরানি অস্ত্রসম্ভার লক্ষ্য করে এ হামলা চালানো হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

হিজবুল্লাহ’র ওপর ইসরায়েলের এ হামলার নিন্দা জানিয়েছে রাশিয়া। এ অঞ্চলে উত্তেজনা বৃদ্ধি করে এমন যে কোনও পদক্ষেপ গ্রহণ থেকে বিরত থাকতে ইসরায়েলের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে মস্কো।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, সিরিয়ার সার্বভৌমত্বের প্রতি সম্মান দেখাতে হবে।

শিয়া সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহ লেবাননে ইরানের ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত। বাশার আল আসাদকে ক্ষমতায় টিকিয়ে রাখতে সিরীয় ভূখণ্ডেও তৎপরতা রয়েছে সংগঠনটির।

সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা এসএনএনএ জানিয়েছে, বৃহস্পতিবার ভোরে একটি সামরিক অবস্থানের ওপর কয়েকটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। অধিকৃত এলাকা থেকে এ হামলা চালানো হয়েছে।

ভিডিও ফুটেছে দেখা গেছে, বিমানবন্দর চত্বরে অবস্থিত জ্বালানি তেলের কয়েকটি ট্যাংক এবং একটি গোলাবারুদের গুদামে আগুন জ্বলছে।

মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, বিস্ফোরণের শব্দ এতোই ভয়াবহ ছিল যে দামেস্কের কেন্দ্রস্থল থেকেও এর আওয়াজ শোনা গেছে।

হিজবুল্লাহ নিয়ন্ত্রিত আল মানার টেলিভিশন জানিয়েছে, ইসরায়েলি হামলায় বস্তুগত ক্ষয়ক্ষতি হলেও কোনও প্রাণহানির ঘটনা ঘটেনি।

/এমপি/